• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ৪, ২০১৯, ০৩:৫৭ পিএম

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দৃষ্টিনন্দন লেক পরিণত হয়েছে ডোবায়

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দৃষ্টিনন্দন লেক পরিণত হয়েছে ডোবায়
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের লেকটি অবহেলায় পরিণত হয়েছে ডোবায়

 

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের প্রবেশ মুখে ২৩ বছর আগে নির্মিত হয়েছিল দৃষ্টিনন্দন লেক। এই লেকটিকে ঘিরে ছিল বহুমুখী পরিকল্পনা। আউটডোর শুটিং, শিল্পী-কলাকুশলীদের ঘুরে বেড়ানোর নান্দনিকতা ফুটিয়ে তোলার লেকটি অবহেলায় আজ পরিণত হয়েছে ডোবায়। 

পার্শ্ববর্তী ইউএসটিসির মেডিকেল বর্জ্য, তার পাশে বস্তি এলাকায় স্যুয়ারেজ ড্রেনের আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে লেকটি। বছরের পর বছর সংস্কার না হওয়ায় লেকের গভীরতা কমে সমতল হয়ে গেছে। এসব কারণে ক্ষোভের সৃষ্টি হয়েছে খোদ বিটিভি চট্টগ্রামের মহাব্যবস্থাপক থেকে শিল্পী কলাকুশলীদের মাঝে।
 
১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর ১০ একর জায়গায় যাত্রা শুরু হয় বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের। শুরুর দিকে এক ঘণ্টার অনুষ্ঠান প্রচারিত হলেও বর্তমানে ছয় ঘণ্টা অনুষ্ঠান প্রচার হচ্ছে। বেড়েছে অনুষ্ঠানের কলেবর। লেকের পাশ্ববর্তী নান্দনিক ক্যাফেরিয়াও উন্মুক্ত করে দেওয়া হয়েছে সকলের জন্য। কিন্তু প্রবেশ মুখের দৃষ্টিনন্দন লেকটি ময়লা আবর্জনার ভাগাড়ের রূপ নেয়ায় তা যেন বিষফোড়ায় পরিণত হয়েছে।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের নিয়মিত শিল্পী-কলাকুশলীরা জানান, প্রকৃতির নৈসর্গিক স্থানে স্থাপিত হয় বিটিভি কেন্দ্র। সেই সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করেছিল কৃত্রিম লেক। লেকের উপর দিয়ে ব্রীজ, চারপাশের সৌন্দর্যে এই কেন্দ্রে প্রবেশের সঙ্গে সঙ্গে জুড়িয়ে যেত প্রাণ। কিন্তু সেই সৌন্দর্য আর নেই। পুরো লেক ডোবায় পরিণত হয়েছে। লেকের পাশে ক্যাফেটেরিয়ায় বসলে দুর্গন্ধে টেকা দায়। লেকের পূর্বের সৌন্দর্য্য ফিরিয়ে আনা গেলে বিটিভির আউটডোর শুটিংগুলো এখানেই করা যেত।
 
সরেজমিনে দেখা যায়, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের পশ্চিম পাশে অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় (ইউএসটিসির) মেডিকেল বর্জ্য এবং রেলওয়ের জায়গায় গড়ে ওঠা অবৈধ বস্তির সুয়্যারেজ আবর্জনা এসে পড়ছে লেকের উপর। আশপাশে ছড়িয়ে পড়েছে দুর্গন্ধ। 

বিটিভির প্রবেশ গেইটে নিরাপত্তার দায়িত্বে থাকা একাধিক নিরাপত্তা কর্মী জানান, লেকের পঁচা বর্জ্যের দুর্গন্ধে এখানে বসা দায় হয়ে পড়ে। ইউএসটিসির বর্জ্য না আসলে লেকের এই দুরাবস্থা হতো না।
 
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য দৈনিক জাগরণকে বলেন, পার্শ্ববর্তী ইউএসটিসি এবং বস্তির বর্জ্য লেকের সৌন্দর্যকে নষ্ট করেছে। আমি দায়িত্ব নিয়েছি বেশি দিন হয়নি। এই লেককে আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি উদ্যোগ নিচ্ছেন বলে জানান। 

তিনি আরও বলেন, এই লেকের সংস্কার করা গেলে বিটিভির বেশিরভাগ আউটডোর শুটিং এখানেই করা যাবে। তাছাড়া ভ্রমণ পিপাসুদের জন্য আকর্ষণীয় স্থান হয়ে উঠবে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র। 

এনএ