• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২০, ১০:০৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০২০, ১০:০৯ এএম

আজ ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী 

হারানো ঐতিহ্য ফেরানোর চেষ্টায় যুবলীগ 

হারানো ঐতিহ্য ফেরানোর চেষ্টায় যুবলীগ 

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে যুব কনভেশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি। প্রতিষ্ঠার পর থেকেই দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে যুব সংগঠনটি।

তবে গত কয়েক বছরে এ সহযোগী সংগঠনের নেতিবাচক কাজে বিব্রত হয় আওয়ামী লীগ। গত বছরই উদ্যোগ নেয়া হয় কলঙ্ক ঘুচিয়ে হারানো ঐতিহ্য ফেরানোর। সে লক্ষ্যে চালানো হয় শুদ্ধি অভিযান। নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের শীর্ষ কয়েকজন প্রভাবশালী নেতাকে।

এর মধ্যে গত বছরের ২৩ নভেম্বর সপ্তম জাতীয় কংগ্রেসে শেখ ফজলে শামস পরশ সভাপতি ও মাইনুল হোসেন খান নিখিল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দায়িত্ব পাওয়ার পর তারা সংগঠনকে নতুনভাবে ঢেলে সাজানোর কাজ শুরু করেন। পাশাপাশি করোনাভাইরাস ও বন্যাসহ বিভিন্ন মানবিক কাজে সাধারণ মানুষের পাশে দাঁড়ায় সংগঠনটির নেতাকর্মীরা।

তবে যুবলীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা বলছেন, তারা পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ চালিয়ে যাচ্ছেন। বিতর্কিত কোনো নেতা যেন কোনোভাবেই যুবলীগে জায়গা না পায় সে বিষয়ে তারা সর্বোচ্চ সতর্ক ছিলেন। এজন্যই অধিক যাচাই-বাছাই করতে হয়েছে। এতে এখনও কমিটি ঘোষণা করা সম্ভব হয়নি। 

প্রতিষ্ঠাবার্ষিকী যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, যে কারণে বঙ্গবন্ধু যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন। মনি ভাইকে নির্দেশনা দিয়েছিলেন, যুদ্ধবিদ্ধস্ত দেশের মানুষের পাশে দাঁড়ানোর জন্য। মানুষের কল্যাণে কাজ করার জন্য, বর্তমান যুবলীগ কিন্তু সেই পথেই হাঁটছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুবলীগের প্রতিটি ইউনিট বৃক্ষরোপন কর্মসূচি পালন করবে। এছাড়াও দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হবে।

জাগরণ/এমআর