• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২০, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৯, ২০২০, ০১:০৭ পিএম

সিলেটের প্রভাববিস্তারকারী শিল্প প্রতিষ্ঠানের প্রধানদের মতবিনিময়

জাগরণ ডেস্ক
সিলেটের প্রভাববিস্তারকারী শিল্প প্রতিষ্ঠানের প্রধানদের মতবিনিময়

সিলেট জেলার প্রভাববিস্তারকারী ১১টি শিল্প প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের এক অনানুষ্ঠানিক মতবিনিময় সভা ও নৈশভোজ অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় সিলেটের লামাবাজার এলাকার হোটেল লা ভিসতায়ে এ মতবিনিময় সভা ও নৈশভোজ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল ইতোপূর্বে সিলেটের প্রভাববিস্তারকারী ১১টি প্রতিষ্ঠান নিয়ে একটি গবেষণামূলক প্রতিবেদন প্রকাশ করেন। তারই ধারাবাহিকতায় ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকগণ নিজেদের মধ্যে পরিচিত হওয়া এবং ঘনিষ্ঠতা বৃদ্ধির জন্য গতকালের অনানুষ্ঠানিক মতবিনিময় সভায় মিলিত হন। এই অনুষ্ঠানের আয়োজকদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলীমুল এহছান চৌধুরী এবং বারাকা পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু তাহের মোহাম্মদ শোয়েব। অন্যন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সিলেট প্রেস ক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, শাবিপ্রবি’র ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের (আই.পি.ই) অধ্যাপক ড. আহমেদ সায়েম। 

ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. বদরুল হক রোকন, এম আহমেদ টি এন্ড ল্যান্ডস কোম্পানী লিমিটেডের ডিরেক্টর মার্কেটিং তেহসিন চৌধুরী, কুশিয়ারা অটো ব্রিকস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মতিউর রহমান, অয়েস্টার পোলট্রি এন্ড ফিশারিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ইমরান হোসেন, গোল্ডেন হারভেস্ট ডেইরী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মইনুল ইসলাম চৌধুরী, মেগাস্টার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান বোরহান উদ্দীন। এছাড়াও ছিলেন সিলেট মিরর পত্রিকার সম্পাদক আহমেদ নূর এবং দৈনিক জালালাবাদ পত্রিকার সম্পাদক মুক্তাবিস উন নূর।

প্রধান অতিধির বক্তব্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, সিলেটের আর্থ-সামাজিক উন্নয়ন ও অর্থনীতিকে এগিয়ে নিতে হলে এ অঞ্চলের ব্যবসায়ীসহ সকলকে একযোগে কাজ করতে হবে। সিলেটে শিল্পায়নের ওপর গুরুত্বারোপ করে  তিনি বলেন, এজন্য দেশি-বিদেশি উদ্যোক্তাদের আরো সক্রিয় হতে হবে। সিলেটের অর্থনীতিতে প্রবাসীদের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, এই মহামারির মধ্যেও তারা বিপুল পরিমাণ রেমিট্যান্স প্রেরণ করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছেন। সিলেটের নৈসর্গিক সৌন্দর্যের প্রতি আলোকপাত করে তিনি পর্যটকদের আকৃষ্ট করতে সিলেটের পর্যটন স্পটগুলোতে পর্যাপ্ত অবকাঠামোগত উন্নয়নের উপর জোর দিতে বলেন। এছাড়াও সিলেটের শিক্ষার উন্নয়নেও সকলকে মনোযোগী হবার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল। তিনি আগত অতিথিদের উদ্দেশ্যে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে সিলেটের অর্থনীতিতে প্রভাববিস্তারকারী ১১টি ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। 

জাগরণ/এমআর