• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২০, ০৭:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৪, ২০২০, ০৭:৫১ পিএম

পুলিশি বাধায় ছত্রভঙ্গ ভাস্কর্যবিরোধী মিছিল

জাগরণ প্রতিবেদক
পুলিশি বাধায় ছত্রভঙ্গ ভাস্কর্যবিরোধী মিছিল

রাজধানীতে পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে ভাস্কর্যবিরোধী মিছিল। শুক্রবার দুপুরে জুমার নামাজের পর বায়তুল মোকাররম মসজিদ থেকে শতাধিক মুসল্লি মিছিল নিয়ে বের হলে পুলিশ তাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, নামাজ শেষে মুসল্লিদের একটি অংশ বায়তুল মোকাররম মসজিদের সিঁড়িতে অবস্থান নেয়। এসময় তারা ভাস্কর্যবিরোধী স্লোগান দিতে থাকে। কর্তব্যরত পুলিশ তাদের চলে যেতে বললেও তারা সেখানে প্রায় আধাঘণ্টা অবস্থান করেন।

পরে প্রায় দুই শতাধিক মুসল্লি মসজিদের উত্তর দিকের গেইট দিয়ে বের হয়ে রাস্তায় জমায়েত হয় এবং মিছিল নিয়ে শাহবাগ অভিমুখে এগোতে থাকেন। এ সময় পুলিশ সদস্যরা বাধা দিলে তারা সেটি উপেক্ষা করে সামনের দিকে অগ্রসর হন। এক পর্যায়ে মিছিলটি পল্টন মোড়ে এলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী লাঠিচার্জ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

মতিঝিল জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক মিঠু জানান, অনুমতি ছাড়া সভা-সমাবেশ নিষিদ্ধ। এ বিষয়ে আমরা আগে থেকে অ্যালার্ট ছিলাম। হঠাৎ করে একদল হুজুর বায়তুল মোকাররম থেকে শাহবাগের দিকে যাচ্ছিল। আমরা পল্টনে ব্যারিকেড দিয়েছিলাম। তারা সেটা ভেঙে ফেলে। এরপর আমরা তাদের ছত্রভঙ্গ করে দেই। তবে মিছিল কারা আয়োজন করেছে তা এখনো জানা যায়নি।

বায়তুল মোকাররমের সামনে যারা মিছিলের চেষ্টা করছিলেন পুলিশ সদস্যরা প্রথমে তাদের বিক্ষোভ ছেড়ে সরে যেতে অনুরোধ করেন। কিন্তু তারা সেই অনুরোধ উপেক্ষা করে ভাস্কর্যবিরোধী স্লোগান দিতে থাকেন। এরপর তারা মিছিল নিয়ে বায়তুল মোকাররমের সামনে থেকে পল্টনের দিকে এগিয়ে যেতে চাইলে পুলিশ লাঠিচার্য শুরু করে। এমন পরিস্থিতিতে কিছুসময় যানবাহন চলাচল বিঘ্নিত হয়। তবে কিছুক্ষণ পরেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়।

এ সময় পুলিশ সদস্যরা কয়েকজনকে আটকে তল্লাশি চালায় এবং তাদের মোবাইল ফোন ঘেঁটে দেখেন। এর আগে বেশ কয়েক শুক্রবার ধরেই বিভিন্ন ধর্মীয় সংগঠন এ ধরনের মিছিল সমাবেশ করে আসছিল বলে এ শুক্রবার দুপুরের আগেই বায়তুল মোকাররম, পল্টন, বিজয়নগর পানির ট্যাংক, নয়াপল্টন ও বিজয়নগরের আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

উল্লেখ্য, রাজধানীর ধোলাইপাড় মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে সম্প্রতি বাংলাদেশে ধর্মভিত্তিক ইসলামিক সংগঠনগুলোর ভাস্কর্যবিরোধী অবস্থান তীব্র হয়। ভাস্কর্যকে মূর্তির সঙ্গে তুলনা করে তা বন্ধের দাবি জানায় এদেশীয় ধর্মভিত্তিক কিছু রাজনৈতিক-অরাজনৈতিক সংগঠন। বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বন্ধ করা না হলে তা ভেঙে ফেলারও হুমকি দেয় কট্টরপন্থি ইসলামি দলগুলো।