• ঢাকা
  • বুধবার, ২০ জানুয়ারি, ২০২১, ৭ মাঘ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১, ১০:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২০, ২০২১, ১০:০৯ পিএম

পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন পাবেন ২৫ জন

জাগরণ ডেস্ক
পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন পাবেন ২৫ জন

আগামীকাল বৃহস্পতিবার দেশে আসছে ভারতে তৈরী অক্সফোর্ডের করোনা ভ্যাক্সিন। উপহার হিসেবে বন্ধুরাষ্ট্র ভারত থেকে আসছে ২০ লাখ টিকা। আগামী সপ্তাহেই পরীক্ষামূলকভাবে ২০ থেকে ২৫ জনকে টিকা দেয়া হবে বলে জানানো হয়েছে।

অবশ্য বিভিন্ন ভাগে বিভক্ত করে অগ্রাধিকার ভিত্তিতে প্রথমেই একজন করে চিকিৎসক,নার্স,পুলিশ,সেনাবাহিনীসহ নানা পেশার মানুষকে পরীক্ষামূলকভাবে টিকা দেয়া হবে। ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এই টিকাদানের উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্যসচিব আবদুল মান্নান পরীক্ষামূলক প্রয়োগের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালকে নির্বাচন করা হয়েছে বলে জানান। সেখানে ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়া হবে। তারপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী, এক সপ্তাহ অপেক্ষা করে পার্শ্বপ্রতিক্রিয়া না থাকা সাপেক্ষে বাকি টিকাও দেয়া হবে বলে মন্তব্য করেন তিনি। 

অবশ্য বাংলাদেশ এই উপহারের মাত্র ২০ লাখ ভ্যাক্সিনেই ভরসা রাখছেনা। সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড- অ্যাস্ট্রোজেনেকার পাশাপাশি সরকারিভাবে বাংলাদেশ কিনছে তিন কোটি ডোজ যার ৫০ লাখ টিকা প্রথম ধাপে ২৫ জানুয়ারির মধ্যে আসছে। অনুমিত সময়ের চেয়ে দ্রুত টিকা পাওয়ায় ফেব্রুয়ারির আগেই শুরু হচ্ছে ভ্যাক্সিন প্রদান কর্মসূচী। তবে উপহার ও ক্রয়কৃত টিকার ডোজের মধ্যে তফাত স্পষ্ট করে স্বাস্থ্যসচিব জানান, “সরকারের কেনা টিকা জেলা পর্যায়ে পৌঁছে দেবে বেক্সিমকো। আর ভারত সরকারের উপহার হিসেবে আসা টিকা সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় জেলা পর্যায়ে পৌঁছানো হবে। উপহার হিসেবে পাওয়া টিকা ঢাকায় কোল্ড চেইনে আমরা রাখার চেষ্টা করছি। ঢাকা থেকে বিভিন্ন জেলার সিভিল সার্জনদের কাছে পাঠানো হবে। এটা ইপিআই কর্মসূচির আওতায় যেভাবে টিকা পাঠানো হয়, সেভাবে পৌঁছে দেওয়া হবে।”

আগামী ৮ ফেব্রুয়ারি জেলা ও উপজেলা পর্যায়ে টিকা দেয়া হবে। তবে আপাতত কোনো বেসরকারী হাসপাতালে এই টিকাদান সুবিধা থাকছেনা বলে মন্তব্য করেন তিনি।