• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০১৯, ১১:০৫ এএম

ফেনীর নতুন কারাগারে বন্দি স্থানান্তর শুরু হতে যাচ্ছে

ফেনীর নতুন কারাগারে বন্দি স্থানান্তর শুরু হতে যাচ্ছে

 

ফেনীর নতুন কারাগারে ১১ ও ১২ জানুয়ারি বন্দি স্থানান্তর করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন কারাগার কর্তৃপক্ষ। গত ১ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে কারাগারটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

৩৫০ বন্দি ধারণক্ষমতার এই জেলা কারাগারটি সম্পূর্ণ সিসিটিভি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। তাছাড়া বন্দি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের জন্য থাকছে সব ধরনের সুযোগ-সুবিধা। এর মধ্যে রয়েছে- একটি দ্বিতল আধুনিক হাসপাতাল, বন্দিদের কাউন্সেলিং এবং তাদের কর্মসংস্থানের ব্যবস্থা। খেলার মাঠ, পুকুর, উদ্যান, স্টাফ কোয়ার্টারসহ বিভিন্ন স্থাপনাও রয়েছে।

অত্যাধুনিক সুযোগ-সুবিধার এই কারাগারটি বন্দিদের বন্দি জীবনকে নিরাপদ, স্বস্তিদায়ক ও তাদের পরিশুদ্ধ করে নতুন জীবন গড়তে সহায্য করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

কারাগার সূত্র জানা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জেলা কারগার নির্মাণ প্রকল্পের আওতায় রানীরহাটের সোনাপুর ও মালিপুর দুই মৌজায় নতুন কারাগার নির্মাণের জন্য সাড়ে ৭ একর জায়গা অধিগ্রহণ করা হয়। জেলা গণপূর্ত অধিদপ্তরের তত্বাবধানে প্রায় ৩৯ কোটি টাকা ব্যয়ে নতুন কারাগারের নির্মাণ কাজ শেষ হয়।

এর আগে ১৯১৫ সালে নির্মিত শহরের মাস্টার পাড়ায় অবস্থিত কারাগারটি ছিলো জেলার একমাত্র কারাগার। ১৯৯৮ সালে এটি জেলা কারাগারে উন্নতি হলেও বাড়েনি কোনো সুযোগ-সুবিধা। গাদাগাদি করে শোয়া, থাকা-খাওয়া, গোসলসহ নানা সমস্যায় বন্দিরা দুর্বিষহ দিন পার করছেন। বন্দিদের চিকিৎসায় কারাগারে ছিলোনা কোনো হাসপাতাল।

ফেনী কারাগারের জেলার মো. দিদারুল আলম জানান, অতিরিক্ত কারা মহাপরিদর্শক (এডিশনাল আইজি) ফেনী কারাগার পরিদর্শন শেষে আগামী ১১ ও ১২ জানুয়ারি দুই দিনে বন্দিদের পুরাতন কারাগার থেকে নতুন কারাগারে স্থানান্তরের সিদ্ধান্তের কথা জানান।


সাইসে