• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২০, ২০২১, ০২:২৭ পিএম

‘অর্থনৈতিক মন্দা এড়াতে পেরেছে বাংলাদেশ’

‘অর্থনৈতিক মন্দা এড়াতে পেরেছে বাংলাদেশ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে করোনা মহামারির মধ্যেও বাংলাদেশ অর্থনৈতিক মন্দা অনেকটাই এড়াতে পেরেছে।”

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, “করোনাকালে মানুষের জীবন ও অর্থনৈতিক সংকট মোকাবেলায় সরকার বিশেষ পদক্ষেপ নেওয়ার ফলে দেশে করোনাভাইরাসসহ অর্থনৈতিক অবস্থা স্বাভাবিক রাখা সম্ভব হয়েছে।”

সংসদ নেতা বলেন, “ব্রিটেনের অর্থনৈতিক গবেষণা সংস্থা সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিচার্সের ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল-২০২১ অনুযায়ী বাংলাদেশ এখন যে ধরনের অর্থনৈতিক বিকাশের মধ্য দিয়ে যাচ্ছে তা অব্যাহত থাকলে ২০৩৫ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতি।”

শেখ হাসিনা বলেন, “করোনা পরিস্থিতিতে অন্য অনেক দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিলেও বাংলাদেশ তা অনেকটাই এড়াতে পেরেছে। ২০২০ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ হয়েছে। ২০১৯ সালে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ১৫ শতাংশ, যা ছিল দেশের ইতিহাসে সর্বোচ্চ প্রবৃদ্ধি।”

প্রধানমন্ত্রী আরো বলেন, “একটি মানুষও গৃহহীন থাকবে না—এ লক্ষ্য সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে দুই শতাংশ খাসজমি বন্দোবস্ত প্রদানপূর্বক একক গৃহ নির্মাণের মাধ্যমে দেশব্যাপী প্রথম পর্যায়ে ৬৬ হাজার ভূমিহীন, গৃহহীন পরিবারের জন্য গৃহনির্মাণ করে দেওয়ার কার্যক্রম চলছে। পর্যায়ক্রমে ৮ লাখ ৮৫ হাজার ৫২২টি পরিবারকে গৃহনির্মাণ ও ব্যারাকের মাধ্যমে পুনর্বাসন করা হবে।”