• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ০৮:৫১ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ১১:২৬ এএম

দুপুরে আসছে টিকা

দুপুরে আসছে টিকা

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরেই দেশে আসছে ভারত সরকারের উপহার ২০ লাখ ডোজ করোনা টিকা।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, এরই মধ্যে টিকা আনার সব প্রস্তুতি শেষ হয়েছে। প্রথম দফায় ২০ লাখ টিকা আসছে। 

সবকিছু ঠিক থাকলে কয়েকজন বিশিষ্ট নাগরিককে টিকা দিয়ে এই কার্যক্রম শুরু করবে। ফেব্রুয়ারি থেকে ৬০ লাখ ডোজ টিকা প্রদানের মাধ্যমে এই কার্যক্রম শুরুর কথা রয়েছে। ভ্যাকসিন বিষয়ক কর্মসূচি পরিচালিত হবে স্বাস্থ্য অধিদপ্তরের মা, শিশু ও কিশোর স্বাস্থ্য কর্মসূচির আওতায়। সম্প্রসারিত টিকাদান কর্মসূচির কর্মীরা এই কার্যক্রমে অংশ নেবেন।

সরকারের পক্ষ থেকে জানানো হয়, সারা দেশে একযোগে করোনা টিকা দেওয়া হবে সরকারি হাসপাতালগুলোতে। পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বিবেচনা করে সরকারি হাসপাতালের বাইরে কোনো হাসপাতাল বা কেন্দ্রে টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে না। 

বাংলাদেশের বেক্সিমকোর মাধ্যমে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে যে চুক্তি করেছে তাতে পর্যায়ক্রমে ৩ কোটি ডোজ করোনা টিকা পাওয়া যাবে। ভ্যাকসিন কেনা ও বিতরণ খরচ মিলে খরচ হবে ১ হাজার ৫৮৯ কোটি ৪৩ লাখ টাকা।

টিকা সুবিধা নিতে যা করবেন
করোনা টিকা গ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হবে। ‘সুরক্ষা অ্যাপস’এর মাধ্যমে এ আবেদন করা যাবে। টিকা প্রদানের কার্যক্রমকে সহজ করতে ২৫ জানুয়ারি স্বাস্থ্য বিভাগের কাছে এই অ্যাপটি হস্তান্তর করবে আইসিটি বিভাগ। ২৬ জানুয়ারি থেকে অনলাইনেই নিবন্ধন শুরু হবে।

কারা পাচ্ছেন
টিকা প্রদানে ১০ ধরনের জনগোষ্ঠীতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এর মধ্যে আছেন মুক্তিযোদ্ধা, করোনা মোকাবিলায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, রোগ প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী, বয়োজ্যেষ্ঠ (৬০ বছরের বেশি) জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী, শিক্ষা কর্মী, গণপরিবহনকর্মী। 

কারা টিকা পাবেন না
দেশের ৩৭ ভাগ জনগোষ্ঠীসহ ৭ কোটি মানুষ টিকা আওতার বাইরে থাকবে। যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের করোনা টিকা দেওয়া হচ্ছে না।