• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১, ১১:৪৪ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২১, ১১:৪৮ এএম

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার

৭০ হাজার পরিবার পেল ঘর ও জমি

৭০ হাজার পরিবার পেল ঘর ও জমি

মুজিববর্ষ উপলক্ষে প্রায় ৭০ হাজার গৃহহীন পরিবারকে ঘর দেওয়ার কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৩ জানুয়ারি) বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন করেন। এ সময় চার জেলার উপকারভোগীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

এদিন ৬৪ জেলার ৪৯২ উপজেলার ৬৯ হাজার ৯০৪ পরিবার প্রধানমন্ত্রীর উপহার হিসেবে একটি করে ঘর ও ২ শতাংশ করে খাসজমির মালিকানা পেয়েছেন। পাশাপাশি ব্যারাকের মাধ্যমে ২১টি জেলার ৩৬টি উপজেলায় ৪৪ প্রকল্পের মাধ্যমে ৩ হাজার ৭১৫টি পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী একসঙ্গে পালন করছি। মুজিববর্ষে আমাদের লক্ষ্য একটি মানুষও ঠিকানাবিহীন থাকবে না, গৃহহারা থাকবে না। এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করাই ছিল বঙ্গবন্ধুর একমাত্র লক্ষ্য।” 

শেখ হাসিনা আরো বলেন, “করোনাভাইরাসের কারণে সারা বিশ্ব স্থবির। আজকে আমাকে গণভবনে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আপনাদের সঙ্গে কথা বলতে হচ্ছে, আপনাদের ঘরগুলো দিতে হচ্ছে। আমার খুব আকাঙ্ক্ষা ছিল, নিজে দাঁড়িয়ে আপনাদের হাতে জমির দলিল তুলে দিই। কিন্তু সেটা পারলাম না করোনাভাইরাসের কারণে।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখতে দেশের ভূমি ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২ পরিবারকে ঘর ও জমি দেওয়ার কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। 

আশ্রয়ণ প্রকল্প থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ভূমিহীন-গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে আশ্রয়ণ নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়, যা প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ৩ লাখ ২০ হাজার ৫২ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। 

ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে ‘বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সব ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০’ প্রণয়ন করা হয়েছে।

এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ২০২০ সালের জুনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকদের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা করা হয়েছে।  

প্রকল্পের আওতায় প্রতিটি পরিবারের জন্য ১ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে সেমিপাকা বাড়ি। প্রতিটি বাড়িতে থাকছে দুটি শোবার ঘর, একটি রান্নাঘর, একটি ইউটিলিটি রুম, একটি করে বারান্দা ও টয়লেট। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি ছাড়াও প্রতিটি ঘরে থাকবে ভূমিকম্প রোধক ব্যবস্থা।

আরও পড়ুন