• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৩:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২১, ০৩:৩৭ পিএম

মঞ্জুর হত্যা মামলা : এরশাদকে অব্যাহতি

মঞ্জুর হত্যা মামলা : এরশাদকে অব্যাহতি

মেজর জেনারেল মঞ্জুর হত্যা মামলার সাবেক রাষ্ট্রপতি প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ ও মেজর জেনারেল (অব.) আবদুল লতিফকে তদন্ত কর্মকর্তার দাখিলকৃত অভিযোগপত্র থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

সোমবার রাজধানীর পুরান ঢাকায় অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারের অস্থায়ী ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক দিলারা আলো চন্দনা মামলার তদন্ত কর্মকর্তার দাখিলকৃত তদন্ত আবেদনের পরিপ্রেক্ষিতে আসামিরা মৃত্যুবরণ করায় তাদের অব্যাহতির আদেশ দিয়েছেন। 

একই সঙ্গে আগামী ৬ এপ্রিল মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমানের সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন আদালত।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমান সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী নুর মোহাম্মদ খান বিষয়টি নিশ্চিত করেছেন। 

এ মামলার অপর আসামিরা হলেন— মেজর (অব.) কাজী এমদাদুল হক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিন ভূইয়া ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) শামসুর রহমান শামস। শামসুর রহমান শামসের মামলার অংশ স্থগিত করেছেন হাইকোর্ট। সেই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে আদালতকে জানাতে বলা হয়েছে।

১৯৮১ সালের ১ জুন জেনারেল মঞ্জুরকে পুলিশ হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়। এই ঘটনায় ১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি জেনারেল মঞ্জুরের বড় ভাই ব্যারিস্টার আবুল মনসুর আহমেদ বাদী হয়ে চট্টগ্রামের পাঁচলাইস থানায় মামলা করেন।  ওই বছরের ১৫ জুলাই তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ থেকে মামলায় অধিকতর তদন্তের আবেদন করা হয়।

আরও পড়ুন