• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৮:০০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২১, ০৮:০০ পিএম

করোনার টিকা 

আর্থিক খাতের কর্মীদের তালিকা দেওয়ার নির্দেশ

আর্থিক খাতের কর্মীদের তালিকা দেওয়ার নির্দেশ

ব্যাংক-বীমাসহ দেশের সব আর্থিক খাতের কর্মীরা অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের টিকা পাবেন। আর এ জন্য ‘জরুরি ভিত্তিতে’ সব আর্থিক প্রতিষ্ঠানকে তাদের কর্মীদের তালিকা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোকে ‘জরুরি ভিত্তিতে’ এ নির্দেশ পরিপালনের জন্য সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

এই তালিকায় রয়েছে ব্যাংক-বিমা কর্মকর্তা, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি ও ক্ষুদ্রঋণ নিয়ন্ত্রণ সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি কর্মকর্তারা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয় এই তালিকা প্রস্তুতের নির্দেশ দিয়েছে।

২০ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, করোনাভাইরাসের মহামারী মোকাবিলায় জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সরকার জাতীয় টিকা প্রয়োগ পরিকল্পনা গ্রহণ করেছে। প্রথম ধাপে সংগৃহীত তিন কোটি টিকা অগ্রাধিকার ভিত্তিতে দেড় কোটি প্রাতিষ্ঠানিক কর্মকর্তা-কর্মচারীকে প্রদান করা হবে।

এ জন্য অর্থ মন্ত্রণালয় থেকে ব্যাংক কর্মীদের তালিকা পেতে গভর্নরকে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি চিঠি দেওয়া হয়েছে।

ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক গত ২১ জানুয়ারি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে বলেছিল, প্রাথমিক পর্যায়ে সরকার কর্তৃক প্রস্তুতকৃত অগ্রাধিকারভুক্ত প্রতিষ্ঠানের তালিকায় ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের রাখা হয়েছে। টিকা প্রাপ্তির লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার-কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত ছকে ব্যাংক কর্মীদের তালিকা প্রেরণ করার জন্য অনুরোধ জানানো হলো।

সোমবার একই সার্কুলার ব্যাংকের পাশাপাশি দেশে কর্মরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদেরও পাঠানো হয়েছে। এই সার্কুলারে ‘অতীব জরুরি ভিত্তিতে’ তালিকা পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার বিকেল সাড়ে ৩টায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন মোট ২০ জনকে টিকা দেওয়া হবে।