• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ মার্চ, ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০৯:৩২ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ১২:৩৯ পিএম

চলচ্চিত্রে ১ হাজার কোটি টাকার ‘বিশেষ’ তহবিল

চলচ্চিত্রে ১ হাজার কোটি টাকার ‘বিশেষ’ তহবিল

চলচ্চিত্র শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে এক হাজার কোটি টাকার একটি ‘বিশেষ’ পুনঃঅর্থায়ন তহবিল গঠন করছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ তহবিল গঠন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, বিদ্যমান সিনেমা হলগুলো সংস্কার ও আধুনিকায়ন এবং নতুন সিনেমা হল নির্মাণের উদ্দেশ্যে সিনেমা হল মালিকদের স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের লক্ষ্যে এই ‘বিশেষ’ পুনঃঅর্থায়ান স্ক্রিম গঠন করা হয়েছে।

তবে সুদহার কত হবে এবং কত দিন মেয়াদে ঋণ নেওয়া যাবে, তা ঠিক করার দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংকের ওপর থাকবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক শিগগিরই একটি সার্কুলার জারি করা হবে বলে জানান সিরাজুল ইসলাম।

১৭ জানুয়ারি জাতীয় চলচিত্র পুরস্কার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিনেমা হলের জন্য এ তহবিল গঠনের ঘোষণা দেন।

এর আগে গত বছর আগস্টে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দেশের চলচ্চিত্রশিল্পের উন্নয়নে সিনেমা হলের জন্য একটি বিশেষ তহবিল গঠনের নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

এ সভায় সভাপতিত্ব করেন গভর্নর ফজলে কবির। সভায় আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ১৬ ডিসেম্বর বিজয়ের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে স্মারক মুদ্রা মুদ্রণের প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।