• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০২:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ০২:৩৯ পিএম

চসিক ভোটের উত্তাপ সংসদেও

চসিক ভোটের উত্তাপ সংসদেও

বুধবার সকাল ৮টা থেকে চলছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ভোট। এই ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনে বিভিন্ন স্থানে সংঘর্ষের খবর পাওয়া গেছে। এরই মধ্যে দুইজনের মৃত্যুর খবরও এসেছে।

আওয়ামী লীগ সমর্থিক মেয়র প্রার্থী রোজাউল করিম জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। বিএনপির মেয়র প্রার্থী প্রার্থী ডা. শাহাদাত হোসেন ভোটের পরিবেশ নিয়ে নানা অভিযোগ তুলেছেন। তিনি জানিয়েছেন, সব কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।

এদিকে চসিক নির্বাচনের উত্তাপ ছড়িয়েছে জাতীয় সংসদেও। বুধবার সংসদে আইন প্রণয়নের আলোচনায় উঠে আসে চট্টগ্রামের ভোটের প্রসঙ্গও।

‘দ্য সিভিল কোর্টস (সংশোধন)-২০২১’ সংসদে পাসের সময় বিলটি নিয়ে জনমত যাচাইয়ের প্রস্তাবের সময় চসিক নির্বাচন নিয়ে কথা বলেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। এ তিনি বলেন, “আজ কী হচ্ছে? নির্বাচনের নামে তামাশা হচ্ছে। প্রহসন হচ্ছে। এর প্রয়োজন নেই। সকাল থেকে দেখা যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে কী হচ্ছে।” 

হারুন আরও বলেন, “এ ধরনের ভোটের প্রয়োজন নেই। আইন সংশোধন করা হোক। প্রধানমন্ত্রী যাকে খুশি নিয়োগ দেবেন। তারা দায়িত্ব পালন করবেন। ভোটের নামে প্রহসনের প্রয়োজন নেই।”

আইনমন্ত্রী আনিসুল হক সাংসদ হারুনের বক্তব্যর জবাবে বলেন, “মানুষ জিয়াউর রহমানের আমলে হ্যাঁ-না ভোট দেখেছে। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচন দেখেছে। তখন ভোটে ব্যালট বাক্স পাওয়া যেত না। যাদের এই চরিত্র, তাদের কাছ থেকে নির্বাচন কীভাবে সুষ্ঠু করতে হয়, সেটা শেখার প্রয়োজন নেই।”

সংশোধনী প্রস্তাব তোলার সময় বিএনপির সংরক্ষিত আসনের সদস্য রুমিন ফারহানা বলেন, “ভোট দেয় প্রশাসন। আর দেখে জনগণ। ভোটটা সুষ্ঠু করে করলেই হয়। কারও থেকে ভোট শিখতে হবে না। ভোট কীভাবে দিতে হয়, সেটা সবাই জানে। ভোটটা দিতে দিলেই হয়।”

জাতীয় পার্টির সাংসদ পীর ফজলুর রহমান বলেন, “সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভায় বিএনপির বিদ্রোহী প্রার্থী জয়ী হয়েছেন। বিএনপির প্রার্থী নিজেই বলেছেন, নির্বাচন সুন্দর হয়েছে।”

সংশোধনী প্রস্তাব তোলার সময় বিএনপির হারুনুর রশীদ আরো বলেন, “চট্টগ্রামে বহু কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। গণমাধ্যমকর্মীদের পাস দেওয়া হচ্ছে না। চাইলে মোবাইল ফোনেই এসব চিত্র দেখাতে পারব।”
 

আরও পড়ুন