• ঢাকা
  • বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০৮:০০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ০৮:০০ পিএম

অভিজিত হত্যা মামলা

চার আসামির নির্দোষ দাবি

চার আসামির নির্দোষ দাবি

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ও বিজ্ঞান লেখক অভিজিৎ রায় হত্যা মামলায় সেনাবাহিনীর চাকরিচ্যুত আসামি মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ও উগ্রপন্থী ব্লগার শফিউর রহমান ফারাবিসহ ছয় আসামির মধ্যে চার জন আদালতে নিজেদের নির্দোষ দাবি করেছেন।

বুধবার এ মামলায় আসামিদের আত্মপক্ষ সমর্থনে শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন কারাগারে থাকা চার আসামিকে আদালতে হাজির করা হয়। এসময় ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান আসামিদের বিরুদ্ধে দেওয়া সাক্ষীদের জেরা ও জবানবন্দি পড়ে শোনান। এরপর তাদের কাছে জানতে চান, তারা দোষী না নির্দোষ? এসময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে আদালতের কাছে ন্যায়বিচার প্রার্থনা করেন।

এরপর আদালত আগামী ৩ ফেব্রুয়ারি রাষ্ট্র ও আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপনের জন্য তারিখ ধার্য করেন। এ মামলায় অভিযোগপত্রভুক্ত ৩৪ জন সাক্ষীর মধ্যে ২৮ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত। এ মামলায় মেজর জিয়া ও আকরাম পলাতক রয়েছেন।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৮টার দিকে বইমেলা থেকে ফেরার পথে টিএসসির সামনে দুর্বৃত্তরা চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে অভিজিৎ রায় ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় রাতেই মারা যান অভিজিৎ রায়। এ ঘটনায় পরদিন শাহবাগ থানায় বাদী হয়ে তার বাবা শিক্ষাবিদ ড. অজয় রায় মামলা করেন।