• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২১, ০৩:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩১, ২০২১, ০৩:৪৫ পিএম

জলাশয় থেকে পয়ঃনিষ্কাশন লাইন বিচ্ছিন্নের নির্দেশ

জলাশয় থেকে পয়ঃনিষ্কাশন লাইন বিচ্ছিন্নের নির্দেশ

আগামী ৩১ মার্চের মধ্যে বাসাবাড়ি ও অন্যান্য প্রতিষ্ঠানের পয়ঃনিষ্কাশন লাইনের সংযোগ স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয় থেকে বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

রোববার (৩১ জানুয়ারি) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পক্ষ থেকে এ নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়, আগামী ৩১ মার্চের মধ্যে বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনার অবৈধ পয়ঃনিষ্কাশন লাইন বিচ্ছিন্ন করতে হবে। নিজ উদ্যোগে মালিকরা সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করবে। পরিবেশসম্মত পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য ডিএনসিসির পক্ষ থেকে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়। নির্দেশ না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কোন অবস্থাতেই পয়ঃনিষ্কাশন লাইনের সংযোগ স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয়ে দেওয়া যাবে না বলেও নির্দেশনায় বলা হয়।

স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয়ে পয়ঃনিষ্কাশন লাইন দেওয়া আইন অনুযায়ী নিষিদ্ধ। সুষ্ঠু পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনার লক্ষ্যে বিভিন্ন বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনায় সরকারি বিধি অনুযায়ী সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করার বিধান রয়েছে। এ সত্ত্বেও অনেক বাসাবাড়ি ও স্থাপনার পয়ঃনিষ্কাশন লাইন সরাসরি ডিএনসিসির বিভিন্ন স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও জলাশয়ে সংযোগ দেয়া হয়েছে। যা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।