• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২১, ১১:৩৬ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১১, ২০২১, ১১:৪৮ এএম

মোবাইলেও আসবে ফ্রিল্যান্সারের আয়

মোবাইলেও আসবে ফ্রিল্যান্সারের আয়

ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিংয়ের আয় এখন বিকাশ-রকেটের মতো মোবাইল আর্থিক সেবা (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমেও আসবে। এজন্য অবশ্য এমএফএস প্রতিষ্ঠানগুলোকে বিদেশি লেনদেন সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করতে হবে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) এক সার্কুলার জারির মাধ্যমে ফ্রিল্যান্সারদের এই সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে শুধু বৈদেশিক মুদ্রায় লেনদেন করা ব্যাংক শাখার মাধ্যমে এই আয় আসত।

দেশের সব এমএফএস প্রতিষ্ঠানের  প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আউটসোর্সিংয়ের আয় দেশে এলে বৈধ চ্যানেলে বিদেশি মুদ্রার আয় বাড়বে। একই সঙ্গে আয় আনার প্রক্রিয়াটিও সহজ হবে।

নতুন এই সেবা দিতে এমএফএস প্রতিষ্ঠানগুলোকে বিদেশি অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে। অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ডিজিটাল ওয়ালেট প্রোভাইডাররা বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করতে পারবে। এমএফএস প্রতিষ্ঠানগুলোকে অনুমোদিত ডিলার ব্যাংকের সঙ্গে লেনদেন নিষ্পত্তির জন্য হিসাব পরিচালনা করতে হবে। বিদেশি লেনদেন সেবা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে প্রাপ্ত বৈদেশিক মুদ্রা জমা হওয়ার পর তা ব্যাংকগুলো এমএফএসগুলোর হিসাবে টাকায় স্থানান্তর করবে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, প্রযুক্তিসেবা খাতের আয় সংশ্লিষ্ট রপ্তানিকারকদের নামে পরিচালিত ডিজিটাল ওয়ালেটে জমা হবে।  বিদেশি লেনদেনসেবা দেয়া প্রতিষ্ঠানগুলো এ দেশে অনুমোদিত ডিলার ব্যাংকে বৈদেশিক মুদ্রা কিংবা টাকা হিসাব পরিচালনা করতে পারবে।

বিদেশি লেনদেনসেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর নামে পরিচালিত হিসাবে অনুমোদিত ডিলার ব্যাংক ওভারড্রাফট সুবিধা দিতে পারবে। তবে ওভারড্রাফট সুবিধা প্রদানের ক্ষেত্রে পেমেন্ট গ্যারান্টি থাকতে হবে।

রপ্তানিকারকরা বৈদেশিক মুদ্রায় যে রিটেনশন কোটা সুবিধা পেয়ে থাকে, এ ক্ষেত্রেও এই সুবিধা থাকবে। মুঠোফোনে আর্থিক সেবা প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তি হিসাবে অর্থ জমা করার আগে বৈদেশিক মুদ্রার প্রয়োজনীয় অংশ রিটেনশন কোটা হিসাবে জমা করা যাবে।