• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২১, ১১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০১:০১ এএম

ফাগুনের রঙে মিশে যাক ভালোবাসা

ফাগুনের রঙে মিশে যাক ভালোবাসা

আজ ১৪ ফেব্রুয়ারি, ‘বিশ্ব ভালোবাসা দিবস’। প্রতিবছর এদিন ভালোবাসার উল্লাসে মেতে ওঠে গোটা পৃথিবী। একই সঙ্গে বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী আজ পহেলা ফাল্গুনও। বাঙালি জাতি উৎসবের মাধ্যমে স্বাগত জানাবে ঋতুরাজ বসন্তকে। ফলে ফাগুনের রঙে মিলে-মিশে একাকার হবে ভালোবাসা।

ভালোবেসে সখী নিভৃতে যতনে/ আমার নামটি লিখো/ তোমার মনের মন্দিরে...... ধরিয়া রাখিয়ো সোহাগে আদরে/ আমার মুখর পাখি/ তোমার প্রাসাদ প্রাঙ্গণে— কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এ গানটির মতো করেই আজ নিজের সঙ্গী বা সঙ্গিনীকে ফুল দিয়ে ভালোবাসার আকুল আবেদন জানাবে অসংখ্য প্রেমিক যুগল।

তবে ভালোবাসার এই দিবস শুধু প্রেমিক-প্রেমিকাদের জন্য নয়। বরং স্বামী-স্ত্রী, বাবা-মা, ভাই-বোন, সন্তান, বন্ধু যেকোনো বয়সের মানুষ একে অন্যের প্রতি তার ভালোবাসা প্রকাশ করতে পারে। ভালোবাসা প্রকাশের জন্য কোনো নির্দিষ্ট দিনের প্রয়োজন না হলেও ১৪ ফেব্রুয়ারিকে আনুষ্ঠানিকভাবে বেছে নিয়েছে সারা পৃথিবীর মানুষ।

ইংরেজিতে ‌‘ভ্যালেন্টাইনস ডে’ নামে পরিচিত এই দিবসটি মূলত পশ্চিমা সংস্কৃতি হলেও কালের বিবর্তনে তা সারা পৃথিবীতে ছড়িয়ে গেছে। বাদ যায়নি আমাদের বাংলাদেশও। শুরুতে দিবসটি রাজধানী বা শহরাঞ্চলে পালিত হলেও এখন তা গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়েছে। এদিন প্রেমিক যুগল বা অন্যান্য সম্পর্কের মানুষ একে অন্যকে ফুল দিয়ে নিজের ভালোবাসার বহিঃপ্রকাশ করে। অনেকে ফুলের পাশাপাশি উপহারও দিয়ে থাকেন। আদান-প্রদান হয় চিরকুটেরও।

অন্যদিকে বাংলা বর্ষপঞ্জি সংশোধনের কারণে ২০২০ সাল থেকে ১৪ ফেব্রুয়ারি পালন করা হচ্ছে পহেলা ফাল্গুন। এর আগে প্রতি বছর বিশ্ব ভালোবাসা দিবসের একদিন আগে অর্থাৎ, ১৩ ফেব্রুয়ারি পালন করা হতো এই দিনটি। বসন্তের প্রথম দিন ফুল আর রঙিন সাজে সেজে ঋতুরাজকে আগমন জানায় বাঙালিরা।