• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২১, ১১:৪৬ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২১, ১১:৫২ এএম

আর্থিক প্রতিষ্ঠানে বড় সাইবার হামলার শঙ্কা

আর্থিক প্রতিষ্ঠানে বড় সাইবার হামলার শঙ্কা

নিরাপত্তার ঝুঁকিতে পড়েছে বাংলাদেশ ব্যাংকসহ দেশের কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোকে সাইবার হামলার সতর্ক বার্তা জানিয়েছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি)।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাতে সাইবার অপরাধ তদন্তে সরকারের বিশেষায়িত সিআইআরটি তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ সতর্ক বার্তা জানিয়েছে।

সিআইআরটির বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, করোনা-বিডি, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও বিকাশসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান সাইবার হামলার মুখে পড়েছে।

এই হামলার পেছনে ‘ক্যাসাব্লাংকা’ নামের একটি হ্যাকার গ্রুপকে চিহ্নিত করেছে সিআইআরটির সদস্যরা।

বিজ্ঞপ্তিতে আরো জানায়, এরইমধ্যে ১৫ ফেব্রুয়ারি দেশের শীর্ষস্থানীয় এসব প্রতিষ্ঠানে সাইবার হামলার ঘটনা ঘটেছে। তবে এখনই কোনো আর্থিক লাভের জন্য এই হামলা চালানোর ইঙ্গিত পাওয়া যায়নি।

তবে ভবিষ্যতে এটি বড় হামলার প্রস্তুতি হিসেবে চিহ্নিত করেছে সিআইআরটি। গুরুত্বপূর্ণ তথ্য চুরি বা বড় ধরনের আর্থিক ক্ষতির কারণ হতে পারে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে সাইবার হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোকে সব কর্মী, গ্রাহক ও ভোক্তাদের সচেতনতাসহ সাইবার নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে বলেছে সিআইআরটি।

এছাড়া যেকোনও বিষয়ে সন্দেহ হলে https://www.cirt.gov.bd/incident-reporting এই ঠিকানায় জানাতে অনুরোধ করা হয়েছে।

তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ তানভীর জোহা বলেন, “সাইবার হামলাগুলো নিয়ে তদন্ত দরকার। কারা জড়িত তাদের শনাক্ত করতে হবে।“

গত নভেম্বরে বাংলাদেশের ব্যাংকগুলোতে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করে  সরকার। এর আগে আগস্টে বাংলাদেশের ব্যাংকগুলোর উপর সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল।

উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়। সেই সতর্কতার অংশ হিসেব অনলাইন ব্যাংকিং সেবা সীমিত করে দেয় অনেক ব্যাংক।