• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৪:২৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৪:৩৫ পিএম

প্রস্তুত শহীদ মিনার

প্রস্তুত শহীদ মিনার

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার। ধোয়া-মোছা, নতুন করে রং করার কাজও প্রায় শেষ। চলছে শেষ মুহূর্তের আলপনা আঁকার কাজ। কেন্দ্রীয় শহীদ মিনারের মূল বেদি ঠিক রেখে পুরো এলাকা সাজছে নতুন আঙ্গিকে।

প্রতিবছরের মতো এবারও শহীদ মিনার প্রাঙ্গণে আলপনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। এ বছর করোনাভাইরাসের কারণে আলপনাতেও এসেছে ভিন্নতা। জোরেশোরে প্রস্তুতিতে এগিয়ে যাচ্ছে কাজ। তবে এবারই প্রথম শহীদ মিনারের আশপাশের রাস্তা রংতুলিতে রাঙানো হচ্ছে না। তবে দেয়ালে আঁকা রয়েছে বিভিন্ন বাণী।

স্বাস্থ্যবিধি মেনে শহীদ মিনারে প্রবেশের বিষয়েও বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে আয়োজক কমিটি। বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক আর শারীরিক দূরত্ব। যারা শ্রদ্ধা জানাতে আসবেন প্রবেশ করতে পারবেন পলাশী মোড় দিয়ে, বের হতে হবে চানখারপুল অথবা দোয়েল চত্বর দিয়ে।

এদিকে পুরো এলাকায় স্পর্শকাতর স্থানগুলোতে পর্যাপ্ত সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। যেকোনো পরিস্থিতির জন্য র‌্যাবের বোমা স্কোয়াড এবং স্ট্রাইকিং ফোর্স প্রস্তুত রয়েছে। এছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি দেশের সব শহীদ মিনারেও যথেষ্ট পরিমাণ র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।