• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৭:০২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৭:০২ পিএম

দুই মাস বন্ধ থাকবে মাছ আহরণ

দুই মাস বন্ধ থাকবে মাছ আহরণ

জাটকা ইলিশ রক্ষায় আগামী দুই মাস দেশের পাঁচটি অভয় আশ্রমে মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

সোমবার (১ মার্চ) থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অভয় আশ্রামগুলো হলো— চাঁদপুর জেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চল আলেকজেন্ডার পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার, ভোলা জেলার ভেদুরিয়া হতে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার, ভোলা জেলার মদনপুর/চর ইলিশা হতে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার, বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এবং শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিষেধাজ্ঞা চলাকালে ইলিশ অভয় আশ্রমগুলোতে সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। পাশাপাশি এই দুই মাস সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, বিপণন, ক্রয়-বিক্রয়, বিনিময় এবং মজুদ করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সরকারি নিষেধাজ্ঞা অমান্যকারী ব্যক্তি কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

প্রতি বছর মার্চ থেকে এপ্রিল পর্যন্ত দুই মাস জাটকা রক্ষায় ইলিশ অভয় আশ্রমগুলোতে মাছ আহরণ বন্ধ থাকে। এ সময় সংশ্লিষ্ট এলাকার জেলেরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় তাই মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের ভিজিএফের মাধ্যমে চাল বিতরণ করা হয়।