• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ১, ২০২১, ০৩:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১, ২০২১, ০৩:৩৭ পিএম

কার্টুনিস্ট কিশোরের জামিন বিষয়ে আদেশ বুধবার

কার্টুনিস্ট কিশোরের জামিন বিষয়ে আদেশ বুধবার

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর জামিন পাবেন কি-না, তা জানা যাবে বুধবার। 

সোমবার কিশোরের জামিন আবেদনের ওপর শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই দিন ধার্য করেন।

আদালতে কিশোরের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী।

এ মামলায় কারাগারে থাকা অবস্থায় গত ২৫ ফেব্রুয়ারি রাতে লেখক মুশতাক আহমেদের মৃত্যু হয়। আহমেদ কবির কিশোরের পাশাপাশি মুশতাক আহমেদের জন্যও হাইকোর্টে জামিন চাওয়া হয়েছিল। 

গত বছর ৫ মে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর এবং অনলাইনে লেখালেখিতে সক্রিয় ব্যবসায়ী মুশতাক আহমেদকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। পরদিন ‘সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর’ অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে রমনা থানায় মামলা হয়।

কিশোরের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া জানান, কিশোরের জামিনের জন্য প্রায় এক মাস আগে হাইকোর্টে আবেদন করা হয়েছে। উচ্চ আদালতে জামিনের আবেদন থাকলে নিম্ন আদালতে জামিন চাওয়ার সুযোগ থাকে না। এ কারণেই গতকাল রোববার নিম্ন আদালতে জামিন চাওয়া হয়নি।

এর আগে রোববার কিশোরকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের পক্ষ থেকে আদালতে আবেদন করা হয়। পরে আবেদনটি নাকচ করেন আদালত।

মামলার তদন্ত কর্মকর্তা রমনা থানার উপ-পরিদর্শক (এসআই) জামশেদুল ইসলাম বলেছিলেন, “কার্টুনিস্ট কিশোর তার ‘আমি কিশোর’ নামের ফেসবুক একাউন্টে করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারের ভূমিকা নিয়ে বিভিন্ন সমালোচনামূলক কার্টুন-পোস্টার পোস্ট করতেন। আর মুশতাক তার ফেসবুক অ্যাকাউন্টে কিশোরের সেসব পোস্টের কয়েকটি শেয়ার করেন।”