• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২, ২০২১, ০২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২, ২০২১, ০২:৩৭ পিএম

লিলি চৌধুরীর মৃত্যুতে নির্মূল কমিটির শোক

লিলি চৌধুরীর মৃত্যুতে নির্মূল কমিটির শোক

মুক্তিযুদ্ধে শহীদ অধ্যাপক মুনীর চৌধুরীর সহধর্মিণী ও বিশিষ্ট নাট্যাভিনেত্রী লিলি চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।’

মঙ্গলবার (২ মার্চ) গণমাধ্যমে এক শোকবার্তা প্রেরণ করেন ঘাতক দালাল নির্মূল কমিটি।

শোকবার্তায় বলা হয়, “মুক্তিযুদ্ধে শহীদ অধ্যাপক মুনীর চৌধুরীর সহধর্মিণী, নির্মূল কমিটির তথ্যপ্রযুক্তি সেলের সভাপতি শহীদসন্তান আসিফ মুনীরের মা বিশিষ্ট নাট্যাভিনেত্রী শহীদজায়া লিলি চৌধুরীর মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।”

“একাত্তরের মুক্তিযুদ্ধে বিজয়ের পূর্বমুহূর্তে পাকিস্তানি হানাদার বাহিনীর এদেশীয় দোসর জামায়াতে ইসলামীর ঘাতক ‘আল বদর’ বাহিনী দেশের বরেণ্য বুদ্ধিজীবীদের তালিকা তৈরি করে নৃশংসভাবে হত্যা করে। ১৪ ডিসেম্বর ‘আল বদর’ বাহিনী অধ্যাপক মুনীর চৌধুরীকে ধরে নিয়ে যায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করা লিলি চৌধুরীকে সদ্য স্বাধীন বাংলাদেশে এরপর কঠিন সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়।”

“চাকরির পাশাপাশি তিনি অভিনয় করেন বেতার, মঞ্চ আর টেলিভিশনে। মুনীর চৌধুরীর শুরু করা টেনেসি উইলিয়ামসের ‘স্ট্রিট কার নেমড ডিজায়ার’ নাটকের অসমাপ্ত অনুবাদের কাজ লিলিই শেষ করেন। স্বামীর সঙ্গে তার পত্রালাপ আর দু’জনের লেখা ডায়েরির সংকলন প্রকাশিত হয়েছে ‘দিনপঞ্জি-মনপঞ্জি-ডাকঘর’ শিরোনামে।”

“যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ১৯৯২-এর জানুয়ারিতে জাহানারা ইমামের নেতৃত্বে নাগরিক আন্দোলনের সূচনা হলেও ১৯৭২-এর ২৭ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যরা গণহত্যাকারী, বুদ্ধিজীবীহত্যাকারী ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সদ্য স্বাধীন বাংলাদেশে প্রথম রাজপথে নেমেছিলেন ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে। এই আন্দোলনে শহীদ অধ্যাপক মুনীর চৌধুরীর সহধর্মিণী লিলি চৌধুরী সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং কেন্দ্রীয় শহীদ মিনারে যুদ্ধাপরাধীদের শাস্তির দাবিতে বক্তৃতা করেন।”

“বাংলাদেশের মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে শহীদ অধ্যাপক মুনীর চৌধুরীর সহধর্মিণী ও নাট্যাভিনেত্রী লিলি চৌধুরীর অবদান বিশেষভাবে স্মরণ করবার পাশাপাশি আমরা তাঁর পরিবারের শোকসন্তপ্ত সকল সদস্য ও অনুরাগীদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করছি।”

আরও পড়ুন