• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ১২:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২১, ০১:২৭ পিএম

জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর

জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের ৬ মাসের জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট।

বুধবার (৩ মার্চ) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে কিশোরের পক্ষে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরোয়ার হোসেন বাপ্পী।

বিষয়টি নিশ্চিত করে জ্যোতির্ময় বড়ুয়া নিজ ফেসবুকে লিখেছেন, “জামিন হল কার্টুনিস্ট কিশোরের। আফসোস থেকে গেল মুশতাক ভাইয়ের জন্য। সারাজীবন এই ব্যর্থতা বয়ে বেড়াতে হবে।”

এর আগে নিম্ন আদালতে জামিনের আবেদন করেন কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর। তবে তা নাকচ হয়ে যায়।এরপর হাইকোর্টে জামিনের আবেদন করলে গত ১ মার্চ আবেদনের বিষয়ে আদেশের জন্য এদিন ধার্য করেন।

গত ২৩ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা কিশোরের তিন দিনের রিমান্ডের আবেদন করেন। একই দিন মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল।

গত ১৩ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধন (জিআর) শাখায় এ মামলার চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা মহসীন সর্দার। চার্জশিটে ৩ জনকে অভিযুক্ত করা হয়।

চার্জশিটে অভিযুক্ত অন্য আসামিরা হলেন- রাষ্ট্রচিন্তার ঢাকার সমন্বয়ক দিদারুল ভুইয়া ও লেখক মুশতাক আহমেদ।

এছাড়াও ৮ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পারায় তাদেরও অব্যাহতির আবেদন করা হয়েছে। এরা হলেন- ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান, নেত্র নিউজের তাসনীম খলিল, যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক সাহেদ আলম, জার্মানিতে থাকা ব্লগার আসিফ মহিউদ্দিন, জুলকারনাইন সায়ের খান, আশিক ইমরান, স্বপন ওয়াহিদ ও ফিলিপ শুমাখার।

২০২০ সালের ৫ মে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন র‌্যাব-৩ এর ওয়ারেন্ট অফিসার আবু বকর সিদ্দিক।