• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ০৬:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২১, ০৭:০৯ পিএম

এ বছর মশা কম: স্থানীয় সরকারমন্ত্রী

এ বছর মশা কম: স্থানীয় সরকারমন্ত্রী

গত বছরের তুলনায় এ বছর মশা কম বলে দাবি করেছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

বুধবার (৩ মার্চ) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে রাজধানীর পান্থকুঞ্জে অবস্থিত এসটিএস (বর্জ্য ব্যবস্থাপনার জন্য সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন) উদ্বোধন শেষে মন্ত্রী এ কথা বলেন। 

তাজুল ইসলাম বলেন, মশা নিয়ে মানুষ অতিষ্ঠ। এ বিষয়ে বিভিন্ন ধরনের খবর প্রচার হচ্ছে। অ্যানোফিলিস ও কিউলেক্স মশা কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে গত বছরের তুলনায় এ বছর কম।  কিন্তু আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। আমরা সবাই মিলে এ সমস্যা থেকে নগরবাসীকে পরিত্রাণ দেওয়ার জন্য কাজ করে যাচ্ছি।

স্থানীয় সরকারমন্ত্রী আরও বলেন, “এডিস মশার জন্ম হয় বাসাবাড়িতে পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায়। আর ঝোপ-জঙ্গল, কচুরিপানায় অ্যানোফিলিস এবং কিউলেক্স মশার জন্ম হয়। কিউলেক্স মশা চার থেকে পাঁচ কিলোমিটার পর্যন্ত দূরে উড়ে যেতে পারে। এডিস মশা এক কিলোমিটারের কম জায়গায় উড়তে পারে। ফলে আমরা খাল-বিল যখন সম্পূর্ণরূপে পরিষ্কার করতে সক্ষম হব, তখন আমরা এই মশা নিয়ন্ত্রণ করতে সক্ষম হব বলে বিশ্বাস করি।”

দায়িত্ব গ্রহণের পর থেকেই দুই মেয়র খাল পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন। শুধু তাই নয় যারা এসব খাল দখল করে দুই পাশে ভবনসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করেছেন সেগুলো অপসারণ কাজ দুই মেয়র করছেন বলে তিনি জানান।