• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৪, ২০২১, ০৯:৫১ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ৪, ২০২১, ১১:৫৩ এএম

ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

প্রায় ১০ ঘণ্টার ঝটিকা সফরে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। বৃহস্পতিবার (৪ মার্চ) সকাল ১০টায় ভারতীয় বিমানবাহিনীর বিশেষ ফ্লাইটে তিনি দিল্লি থেকে ঢাকায় বিএএফ বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে এসে পৌঁছান।

এ সময় তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর নিয়ে আলোচনা করতেই দেশটির পররাষ্ট্র মন্ত্রী এ সফর বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মোদির সফরে আলোচনার বিষয়গুলো চূড়ান্ত করতেই পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের এ ঝটিকা সফর। দুই দেশের কানেকটিভিটি, বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতা, করোনায় সৃষ্ট স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকট মোকাবিলাসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, অমীমাংসিত ইস্যুগুলো, বিশেষ করে পানির বিষয়টি গুরুত্ব পাবে। দুই দেশের দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা ও সমঝোতা স্মারক স্বাক্ষর হবার কথা রয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এ সফরে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন সঙ্গে। এরপর বিকেলে ঢাকায় হাইকমিশনে যাবেন তিনি। সেখান থেকেই রাত ৮টার দিকে দিল্লির উদ্দেশ্য ঢাকা ছাড়বেন জয়শঙ্কর। 

এদিকে মোদির সফর সামনে রেখে ২৮ থেকে ৩১ জানুয়ারি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিল্লি সফর করেন। সেই সময় ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে তিনি বৈঠক করেন।

এর আগে ১৮ আগস্ট হর্ষবর্ধন ঢাকায় এসেছিলেন। সেই সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে নরেন্দ্র মোদি আগামী ২৬ মার্চ ঢাকায় আসছেন। ২৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। এর আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর দুই প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।