• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৪, ২০২১, ০৪:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৪, ২০২১, ০৪:৪৫ পিএম

আবরার হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ সমাপ্ত

আবরার হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ সমাপ্ত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। আগামী ১৪ মার্চ আসামিপক্ষের আত্মপক্ষ সমর্থনের জন্য দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (৪ মার্চ) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এই দিন ধার্য করেন। এর আগে সকালে শুনানিকালে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা (ডিবি) বিভাগের পরিদর্শক ওয়াহিদুজ্জামানকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবীরা। এর মাধ্যমে এই মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

এই মামলায় মোট ৬০ জন সাক্ষীর মধ্যে ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। গত বছরের ৫ অক্টোবর নিহত আবরারের বাবা ও বাদী বরকত উল্লাহকে জেরার মাধ্যমে এই মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। ওয়াহিদুজ্জামানের সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২৪ জানুয়ারি।

২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জেরে বুয়েটের শেরেবাংলা হলের একটি কক্ষে আবরারকে পিটিয়ে হত্যা করেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। পরে রাত ৩টার দিকে নিচতলার সিঁড়ির করিডোর থেকে আবরারের মরদেহ উদ্ধার করা হয়। তিনি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন।

এ ঘটনার পরদিন দুপুরে বাদী হয়ে চকবাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের বাবা বরকত উল্লাহ। ওই বছরই ১৩ নভেম্বর ২৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। এ মামলায় এজাহারভুক্ত এবং এজাহার বহির্ভূত ২২ জন গ্রেপ্তার রয়েছেন। এখনো পলাতক আছেন তিন আসামি। গ্রেপ্তারকৃতদের মধ্যে আটজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।