• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৫, ২০২১, ১০:১৮ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ৫, ২০২১, ১২:৩৯ পিএম

মৃত্যুর আগে যে কথা বলেছিলেন এইচ টি ইমাম

মৃত্যুর আগে যে কথা বলেছিলেন এইচ টি ইমাম

মৃত্যুর আগে এইচ টি ইমাম উচ্চস্বরে বলেছিলেন, “হে আল্লাহ তুমি আমাকে মাফ করে দাও। আমার সমস্ত গুনাহ মাফ করে দাও।”

বৃহস্পতিবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের নাগরিকের শ্রদ্ধা নিবেদনকালে সংক্ষিপ্ত বক্তব্যে এইচ টি ইমামের ছেলে তানভীর ইমাম এ কথা বলেন।

তানভীর ইমাম বলেন, “২ তারিখ রাতে বাবা কালেমা পড়েছেন, তওবা পড়েছেন, অনেকগুলো সুরা পড়েছেন, আয়াতুল কুরসি পড়ছেন। আমাকেও পড়তে বলছেন। তখন তার গলার কণ্ঠস্বর নিচু হয়ে গিয়েছিল। এ সময় তিনি আমাকে হাতে ধরে বলেছেন, তুমি আমার হয়ে সকলের কাছে মাফ চাইবে। সবাইকে বলবে, আমাকে যেন মাফ করে দেয়। তিনিও জোরে জোরে আল্লাহর কাছে মাফ চাইছেন। বলেছেন, আল্লাহ তুমি আমার সব গুনাহ মাফ করে দাও। তারপরে দিন (মার্চ) সকাল থেকে আর কথা বলতে পারেননি। এটাই বাবার সঙ্গে আমার শেষ কথা। এরপর আর তার বাকশক্তি ছিল না।”

বাবার আদর্শকে স্মরণ করে প্রয়াত এইচ টি ইমামের ছেলে সাংবাদিকদের বলেন, “আমার বাবার চুল পরিমাণের আদর্শও যদি হতে পারতাম আমি মনে করতাম আমার জীবন ধন্য। বাবার আদর্শ আমাদের চার ভাই বোনকে শিখিয়েছেন। বলেছেন, জীবনে সব সময় মানুষের সেবা দিবে, মানুষের পাশে দাঁড়াবে। সব সময় মানুষকে পাশে টানবে, পারলে তাদের উপকার করবে। আর যদি না পারে তবে আপ্রাণ চেষ্টা করতে। আর যাকে যে জবান দেবে সে জবান থেকে কখনো বিচ্যুত হবে না।”

বাবার কর্মময় জীবনকে স্মরণ করে তিনি আরও বলেন, “তিনি কঠোর পরিশ্রমী ছিলেন, ওনার মেধা, ওনার স্মরণশক্তির ধারে কাছেও আমরা কেউ আসতে পারি নাই। ওনার একটা নখের সমানও যদি আমরা হতে পারতাম তাহলে আমাদের জীবন ধন্য হতো।”

এর আগে বৃহস্পতিবার (৪ মার্চ) রাত ১টা ১৫ মিনিট শে নিঃশ্বাস ত্যাগ করেন এইচ টি ইমাম। 

বৃহস্পতিবার বিকেলে সর্বস্তরের শ্রদ্ধা জানানোর লক্ষ্যে বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে এইচ টি ইমামের মরদেহে রাখা হয়। এসময় শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব, আওয়ামী লীগের নেতা, তাঁর দীর্ঘদিনের সহকর্মী, সাংস্কৃতিক কর্মী, শিক্ষকসহ সর্বস্তরের মানুষ।