• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৫, ২০২১, ০৪:০৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৬, ২০২১, ১১:৫৪ এএম

ডিজিটাল আইন বাতিল দাবি

শাহবাগে প্রগতিশীল ছাত্র সংগঠনের বিক্ষোভ

শাহবাগে প্রগতিশীল ছাত্র সংগঠনের বিক্ষোভ

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিচার, শাহবাগ মশাল মিছিল থেকে আটক ছাত্রদের মুক্তি, শ্রমিক ও রাজবন্দীদের নিঃশর্ত মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সামাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মাক্সবাদী) সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে ও ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজনের সঞ্চালনায়  সংহতি জানিয়ে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তাজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজিম উদ্দিন খান।

তানজিম উদ্দিন খান বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইনের চরিত্র হচ্ছে মানুষের মুখের ভাষা কেড়ে নেওয়া। যাদের ভাষা তীর্যক, যারা রাষ্ট্রকে-সমাজকে পথ দেখাতে চায়, যারা কার্টুনিস্ট, যারা সৃষ্টিশীল মানুষ, তাদেরকে দমন করা।"

তানজিম উদ্দিন খান অভিযোগ করে বলেন, “হাজী সেলিমের ছেলে মারামারি করে অস্ত্র মামলা হয় সেখান থেকে সে মুক্ত হয়ে যায়। পি কে হালদারের মতো লোক যারা কোটি কোটি টাকা বিদেশে পাচার করে রাষ্ট্র তাদের রক্ষা করে, সরকার তাদেরকে রক্ষা করে। কিন্তু ডিজিটাল আইনে অসহায়দের শাস্তি হচ্ছে।”

সভাপতির বক্তব্যে সামাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মাক্সবাদী) সভাপতি মাসুদ রানা বলেন, "সরকার আগামী রোববারের (৭ মার্চ) মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের বিষয়ে কোনো সিদ্ধান্ত না জানালে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেব আমরা।” 

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অভিনু কিবরিয়া ইসলাম, উদীচীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার, বাসদের সদস্য মানস নন্দী, লেখক ও সাংবাদিক বিধান রিবেরু, আটক ছাত্রদের প্রধান আইনজীবি আইনুন নাহার লিপি, নারী মুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত প্রমূখ।