• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৫, ২০২১, ০৫:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৫, ২০২১, ০৫:২৭ পিএম

শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ 

শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ 

ঢাকার আশুলিয়ায় একটি কারখানায় ১০০ শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে ও শ্রমিকদের কাজে ফিরিয়ে নিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন ছাটাইকৃত শ্রমিকরা। 

শুক্রবার (০৫ মার্চ) সকালে আশুলিয়া প্রেস ক্লাবের সামনে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন মুন রেডিওয়্যার লিমিটেডের ছাঁটা হওয়া শ্রমিকরা৷ 

বিক্ষোভরত শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ কোনো নোটিশ না দিয়ে ৪ ফেব্রুয়ারি ১০০ শ্রমিককে ছাঁটাই করে। ৭ ফেব্রুয়ারি চুরির অপরাধ এনে তাদের নামে মামলা করে। বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলতে গেলে কর্তৃপক্ষ তাদের কাজে নেবে না বলে জানিয়ে দেয়। শ্রমিকরা বাধ্য হয়ে প্রেস ক্লাবের সামনে আন্দোলনে নামে। 

তাদের বিরুদ্ধে হওয়া মামলা না তুলে নিলে ও কারখানায় আবার না কাজে ফিরতে দিলে বড় আন্দোলনের হুশিয়ারি দেন শ্রমিকরা। 

কারখানাটির সিনিয়র অপারেটর আমিনুল ইসলাম বলেন, “কারখানা কর্তৃপক্ষ আমাদের বিরুদ্ধে চুরির ও মারামারির অভিযোগে মামলা দায়ের করেছে। সেই মামলার প্রধান আসামি আমি। অথচ আমি এ বিষয়ে কিছুই জানি না। এছাড়া কোনো কারণ ছাড়াই এক সাথে ১০০ শ্রমিককে তারা ছাঁটাই করেছে। এটা আমাদের প্রতি অন্যায় করা হয়েছে।” 

শ্রমিক নেতা ইব্রাহিম বলেন, “আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। কারখানা থেকে ছাঁটাই হওয়া শ্রমিকদের কাজে ফিরিয়ে নিতে হবে। তা না হলে আগামী ২৪ ঘণ্টার ভেতরে কারখানার গেটের সামনে অবস্থান নিতে বাধ্য হবো।”