• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০১৯, ০৭:৪১ পিএম

ভূমি অফিসে পদ শূন্য, এলাকাবাসী ভোগন্তিতে

ভূমি অফিসে পদ শূন্য, এলাকাবাসী ভোগন্তিতে

 

রাজশাহীর বাগমারা উপজেলা ভূমি অফিসে সহকারী কমিশনার (ভূমি) পদটি শূন্য থাকায় জমির মালিকরা জমি ক্রয়-বিক্রয় করতে ব্যাপক সমস্যায় পড়েছেন। এতে করে প্রতিনিয়ত জমির মালিকরা জমির খারিজ, নামজারিসহ জমির কাগজপত্রাদি সারতে ব্যাপক ভোগান্তিতে পড়েছেন। স্থানীয়রা অবিলম্বে উপজেলার ভূমি অফিসে সহকারী কমিশনার নিয়োগের জন্য জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের কাছে দাবি জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘদিন ধরে সহকারী কমিশনার পদটি শূন্য থাকার পর ২০১৭ সালের ২৪ অক্টোবর সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহআলম মামুন বাগমারায় যোগদান করেন। যোগদানের পর থেকে তিনি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছিলেন। ১১ মাসের মাথায় কোন এক অদৃশ্য শক্তির কারণে সহকারী কমিশনার আব্দুল্লাহ আল মামুনকে বাগমারা থেকে রাজশাহীর পবা উপজেলায় বদলী করা হয়।

আব্দুল্লাহ আল মামুন বদলীর পর থেকে উপজেলা ভূমি অফিসের কাজে ব্যাপক স্থবিরতা দেখা দিয়েছে। বিশেষ প্রয়োজনে এলাকার জমি ক্রয়-বিক্রয় নিয়ে বিপাকে রয়েছেন জমি সংক্রান্ত লোকজন। এতে করে সরকার লক্ষ লক্ষ টাকার রাজস্ব হারাতে বসেছে বলে এলাকার সচেতন মানুষ মত প্রকাশ করেছেন। ভুক্তভোগীরা দাবি করে জানান, জমি খারিজের অভাবে বাগমারায় জমি ক্রয়-বিক্রয় প্রায় বন্ধ হয়ে পড়েছে।

দাপ্তরিক কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাহী অফিসার কাজ চালালেও ব্যাপক কাজের চাপে ভালোভাবে সময় দিতে পারেন না তিনি। সহকারী কমিশনার বদলীর পর ওই অফিসের দায়িত্ব হিসেবে উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম দপ্তরের কাজগুলো করতে হিমশিম খান। যার কারনে ভূমি অফিসের কাজকর্মস্থবির হয়ে পড়েছে।

উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম মডি বলেন, জমি খারিজের অভাবে জমি ক্রয়-বিক্রয় স্থবির হয়ে পড়েছে। অপর দিকে দলিল লেখক জাহাঙ্গীর আলম, আব্দুল হাকিম, আবু বক্কর সিদ্দিক, দেলবর রহমানসহ অনেকে জানান, উপজেলার ভূমি অফিসার বদলীর পর থেকে জমি রেজিষ্ট্রির কাজ প্রায় বন্ধ হয়ে গেছে। তারা জানান, ভবানীগঞ্জ সাবরেজিষ্ট্রি অফিসের প্রতি সপ্তাহে একশ থেকে দেড়শ দলিল রেজিষ্ট্রি হতো। সহকারী কমিশনার ভূমি বদলীর পর থেকে কোন কোন সপ্তাহে ২০/২৫ টি দলিল রেজিষ্ট্রি হচ্ছে।

জমি খারিজের সমস্যায় দলিল রেজিষ্ট্রি করতে না পেরে জমির ক্রেতা বিক্রেতা বিড়ম্বনায় পড়েছেন। এতে করে সরকার লক্ষ লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছেন। জমি ক্রেতা-বিক্রেতাদের সমস্যা দূর করতে তারা অবিলম্বে সহকারী কমিশনার নিয়োগের দাবি করেছেন। এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম জানান, অল্প সময়ের মধ্যেই বাগমারায় সহকারী কমিশনার নেয়ার ব্যবস্থা করা হবে। সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকতার সাথে যোগাযোগ করে তা দ্রুততার সাথে ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

এসজেড