• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০২১, ০৮:৩১ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২১, ১২:০০ পিএম

সপ্তম দিনের থিম ‍‍‘নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা‍‍’

সপ্তম দিনের থিম ‍‍‘নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা‍‍’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ৭ম দিনের আয়োজন বসবে আজ। জাতীয় প্যারেড গ্রাউন্ডে আজকের অনুষ্ঠানের প্রতিপাদ্য থাকছে ‘নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা’।

মঙ্গলবার (২৩ মার্চ) বিকেলে বসবে এই আসর। অনুষ্ঠানে থাকছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ভিডিও বার্তা দেবেন ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজুল। সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে আলোচনা পর্ব।

৬টার পর শুরু হবে সাংস্কৃতিক পর্ব।  মুজিব চিরন্তন থিমের ওপর টাইটেল অ্যানিমেশন ভিডিও প্রদর্শিত হবে। থাকছে সুইজারল্যান্ডের সাংস্কৃতিক অনুষ্ঠানের ধারণকৃত ভিডিও। অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত গান, থিমেটিক কোরিওগ্রাফিসহ রয়েছে আরও বিভিন্ন আয়োজন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজনে যোগ দিতে এরই মধ্য়ে দেশে এসেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। তাদের সঙ্গে বিভিন্ন সময়ের বৈঠকে বেশ কয়েকটি স্মারকে স্বাক্ষরও হয়েছে।

এদিকে ২৪ মার্চের আয়োজনে থিম থাকছে ‘শান্তি-মুক্তি ও মানবতার অগ্রদূত’। প্যারেড গ্রাউন্ডে সম্মানিত অতিথি থাকবেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন। পোপ ফ্রান্সিস ভিডিও বার্তা দেবেন। সাংস্কৃতিক পরিবেশনায় থাকবেন ভুটানের শিল্পীরা।

২৫ মার্চের আয়োজনে থিম থাকছে ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’। ভিডিও বার্তা দেবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং সিয়ে-কিয়ুন এবং বাংলাদেশের জাপানি বন্ধু তাকাশি হাওয়াকাওয়ার ছেলে ও সামু হাওয়াকাওয়া। সাংস্কৃতিক পরিবেশনা করবে দক্ষিণ কোরিয়া।

২৬ মার্চের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে থিম থাকছে ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। সম্মানিত অতিথি হয়ে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই দিনই উন্মোচন হবে সুবর্ণজয়ন্তীর লোগো।

ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তীর নেতৃত্বে তৈরি ‘মৈত্রী’ নামে বিশেষ রাগ পরিবেশিত হবে। বাংলাদেশে উদ্বোধন হবে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল মিউজিয়াম'।

আরও পড়ুন