• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০২১, ১২:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৫, ২০২১, ০৮:৩১ এএম

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভুটানের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভুটানের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাজধানীর ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।

মঙ্গলবার (২৩ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় তিনি বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন।

এর আগে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি সম্মান জানান ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। সেখানে একটি গাছের চারা রোপণ করেন। সেই সঙ্গে পরিদর্শন বইতেও স্বাক্ষর করেন।

সকালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে ৩ দিনের সফরে ঢাকা আসেন ভুটানের প্রধানমন্ত্রী। সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান লোটে শেরিং। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে অভ্যর্থনা জানান।

বিমানবন্দরে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। এরপর তাকে গার্ড অব অনার প্রদান করেন সেনা, নৌ ও  বিমানবাহিনীর চৌকস দল। তার সম্মানে ২১টি গান স্যালুটসহ গার্ড অব অনার প্রদান করা হয়।

বুধবার (২৪ মার্চ) জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিশেষ অনুষ্ঠানে অতিথি হয়ে উপস্থিত থাকবেন লোটে শেরিং। ওই দিন সন্ধ্যায় তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজেও অংশ নেবেন। 

এ সফরে দুই দেশের মধ্যে দুটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। ভুটানের প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে দেশটির রয়্যাল একাডেমি অব পারফর্মিং আর্টসের (রাপা) ২২ জন শিল্পী এবং চারজন সাংবাদিক গত ১৯ মার্চ ঢাকায় এসেছেন।

২০১৮ সালে ভুটানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পান লোটে শেরিং। তার শিক্ষাজীবনের বড় একটি সময় বাংলাদেশে কাটিয়েছেন। ১৯৯১ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮তম ব্যাচের শিক্ষার্থী হিসেবে তার মেডিকেল শিক্ষাজীবন শুরু। ১৯৯৯ সালে এমবিবিএস পাস করে ঢাকায় সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উচ্চতর প্রশিক্ষণ নিয়ে এফসিপিএস কোর্স করেন। ২০০৩ সাল পর্যন্ত বাংলাদেশে ছিলেন লোটে শেরিং।