• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৪, ২০২১, ০৮:৫২ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০২১, ০৯:৩৬ এএম

অষ্টম দিনের থিম ‍‍‘শান্তি, মুক্তি ও মানবতার অগ্রদূত‍‍‍‍’

অষ্টম দিনের থিম ‍‍‘শান্তি, মুক্তি ও মানবতার অগ্রদূত‍‍‍‍’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানের আজ অষ্টম দিনের আয়োজন। জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত এই আয়োজনে আজকের প্রতিপাদ্য থাকছে ‘শান্তি, মুক্তি ও মানবতার অগ্রদূত’। 

বুধবার (২৪ মার্চ) বিকেল থেকে শুরু হবে এই অনুষ্ঠান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। অতিথি হয়ে উপস্থিত থাকছেন ভুটানের  প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। আরও থাকছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে পোপ ফ্রান্সিসের ভিডিও বার্তা প্রচার হবে।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে আজকের আয়োজনে থাকছে ভুটানের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা।

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যের ওপর টাইটেল অ্যানিমেশন ভিডিও প্রচার হবে। এছাড়া রবীন্দ্রসংগীত, বিশেষ নৃত্যানুষ্ঠান, কনসার্ট ফর বাংলাদেশ-১৯৭১ এর ১ আগস্টের অনুষ্ঠানের চুম্বক অংশ প্রচার হবে।

অনুষ্ঠানে দেশি শিল্পীদের পরিবেশনা এবং সব শিল্পীর সমবেত কণ্ঠে জর্জ হ্যারিসনের বাংলাদেশ পরিবেশনা করবেন।

২৫ মার্চের আয়োজনে থিম থাকছে ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’। ভিডিও বার্তা দেবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং সিয়ে-কিয়ুন এবং বাংলাদেশের জাপানি বন্ধু তাকাশি হাওয়াকাওয়ার ছেলে ও সামু হাওয়াকাওয়া। সাংস্কৃতিক পরিবেশনা করবে দক্ষিণ কোরিয়া।

২৬ মার্চের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে থিম থাকছে ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। সম্মানিত অতিথি হয়ে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই দিনই উন্মোচন হবে সুবর্ণজয়ন্তীর লোগো।

ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তীর নেতৃত্বে তৈরি ‘মৈত্রী’ নামে বিশেষ রাগ পরিবেশিত হবে। বাংলাদেশে উদ্বোধন হবে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল মিউজিয়াম’।