• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১, ২০২১, ০৯:১৭ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১, ২০২১, ১০:৫৮ এএম

অর্ধেক যাত্রীতে ভোগান্তি বাড়ছেই

অর্ধেক যাত্রীতে ভোগান্তি বাড়ছেই

করোনা সংক্রমণরোধে অর্ধেক যাত্রী নিয়ে বাস, ট্রেন ও লঞ্চ চলার নির্দেশনার দ্বিতীয় দিন চলছে। এই দিনও সকাল থেকে ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা। যানবাহনের স্বল্পতা আর অতিরিক্ত ভাড়া আদায়ে সাধারণ মানুষদের ভোগান্তি বেড়েই চলেছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) সকালে রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে দেখা যায় একই চিত্র। কর্মক্ষেত্রে পৌঁছাতে দীর্ঘ সময় রাস্তায় দাঁড়িয়ে থেকেও মিলছে না কোনো যানবাহন। রিকশা, সিএনজিচালিত অটোরিকশা কিংবা অন্য যানবাহনগুলোও অতিরিক্ত ভাড়া নিচ্ছে বলে অভিযোগ করছেন যাত্রীরা।

নীলক্ষেত থেকে উত্তরাগামী যাত্রী নোমান সরকার বলেন, “বাসের জন্য দাঁড়িয়ে আছি ঘণ্টাখানেক। ৮টায় পৌঁছানোর কথা এখনো বাসের অপেক্ষায় আছি। আমাদের সাধারণ মানুষের জন্য ৬০ শতাংশ বেশি ভাড়া দেওয়া সম্ভব হয় না। রোজগার কম, জিনিসের দাম বাড়তেছে, ভাড়াও বাড়াইছে এভাবে তো চলা যায় না।”

ফার্মগেটে বাস থেকে নামা রহমান মিয়া বলেন, “অনেক কষ্টে বাস পাইছি। বাসের ভেতরে যাত্রী কম নিলে কী হবে। রাস্তায় তো মানুষের ভিড় কমে নাই। বাজারে গেলেও ভিড় পাবেন। মাস্ক আমি পরি, কিন্তু আরেকজন না পরলে সুরক্ষা কেমনে হবে।”

বাসাবো থেকে কারওয়ান বাজার আসা বেসরকারি ব্যাংকের কর্মকর্তা রাজিয়া খানম বলেন, “ভাড়া ৬০ শতাংশ না বাড়িয়ে ২০ শতাংশ বাড়ালে ঠিক হতো। এভাবে প্রতিদিন বেশি ভাড়ায় অফিস করতে হচ্ছে। এর মধ্যে ঠিক সময়ে অফিসেও আসা যাচ্ছে না। সরকার গাড়ির সংখ্যা বাড়ালে ঠিক হতো।”  

এদিকে অর্ধেক যাত্রী নেওয়ায় যেমন রাজধানীতে গণপরিবহনের সংকট দেখা দিয়েছে। অন্যদিকে অর্ধেক যাত্রী নেওয়ার নির্দেশনা না মানার অভিযোগও রয়েছে।

মতিঝিলে আসা এক ব্যাংক কর্মকর্তা জানান, বিআরটিসিসহ কিছু পরিবহনে শতভাগ যাত্রী নিচ্ছে। আবার ভাড়াও বাড়িয়ে নিচ্ছে। 

অন্যদিকে অতিরিক্ত যাত্রী নেওয়ার পক্ষে নানা যুক্তি দিচ্ছেন যাত্রী, চালক ও হেলপার। 

স্বাস্থ্যবিধি নিশ্চিতে অর্ধেক যাত্রী নিয়ে নৌযান চলাচলও শুরু হয়েছে। তবে আগের ভাড়ায় অর্ধেক যাত্রী নিয়ে চলছে ট্রেন। এদিকে ১১ এপ্রিলের পর আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।