• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২১, ১০:২৭ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১০, ২০২১, ১০:৩১ এএম

করোনায় মারা গেলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক

করোনায় মারা গেলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদের মৃত্যু হয়েছে  (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন)। 

শনিবার (১০ এপ্রিল) ভোর সাড়ে ৪টায় রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা দীপংকর বর জানান, করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিলে মার্চের শেষ সপ্তাহে অতিরিক্ত সচিব রফিক আহাম্মদের নমুনা পরীক্ষা করা হয়। পজিটিভ শনাক্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি করা হয় তাকে। লাইফ সাপোর্টে ছিলেন তিনি। শনিবার ভোরে তিনি মারা যান।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (আইটি) ফরিদ আহমেদ জানান, আগারগাঁওয়ে পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ের সামনে জানাজার পর চট্টগ্রামে দাফন করা হবে রফিক আহাম্মদের মরদেহ।

ড. এ কে এম রফিক আহাম্মদ ১০ম বিসিএস ফোরামের সদস্য এবং প্রশাসন ক্যাডারের অতিরিক্ত সচিব ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগে পড়াশোনা করে ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে যোগ দেন তিনি। পরবর্তী সময়ে  পিএইচডি ডিগ্রি নেন।

ড. এ কে এম র‌ফিক আহাম্মদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার এবং সচিব জিয়াউল হাসান এনডিসি।

এদিকে পরিবেশ অধিদপ্তরের পরিচালক প্রশাসন, পরিচালক (আইন), উপপরিচালক (আইটি)-সহ অনেক কর্মকর্তা করোনাভাইরাসে সংক্রমিত বলে জানান অধিদপ্তরের পরিচালক ফরিদ আহমেদ।