• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২১, ০৩:১৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১০, ২০২১, ০৩:১৮ পিএম

কর্ণফুলী টানেল চট্টগ্রাম-কক্সবাজারকে সংযুক্ত করবে

কর্ণফুলী টানেল চট্টগ্রাম-কক্সবাজারকে সংযুক্ত করবে

কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (কর্ণফুলী) টানেল। টানেল সংযোগ সড়কটি আনোয়ারার ওপর দিয়ে বন্দর নগরী চট্টগ্রামের সঙ্গে পর্যটন নগরী কক্সবাজারকে সংযুক্ত করবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১০ এপ্রিল) সকালে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়কের চার লেনে উন্নীতকরণ প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে নিজ বাসভবন থেকে ভার্চ্যুয়ালি যোগ হয়ে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, "যোগাযোগ অবকাঠামো নির্মাণের মাধ্যমে দেশের জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে দ্রুত, নিরবচ্ছিন্ন ও নিরাপদ মহাসড়ক নেটওয়ার্ক গড়ে তুলতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ নিরলস কাজ করে যাচ্ছে। ইতোমধ্যেই দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় কোরিয়ান ইপিজেড, চাইনিজ ইকোনমিক জোন প্রতিষ্ঠা করা হয়েছে।"

ওবায়দুল কাদের বলেন, "কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (কর্ণফুলী) টানেল টানেল সংযোগ সড়কটি আনোয়ারার ওপর দিয়ে বন্দর নগরী চট্টগ্রামের সঙ্গে পর্যটন নগরী কক্সবাজারকে সংযুক্ত করবে।"

মন্ত্রী জানান, শিকলবাহা থেকে কালা বিবির দিঘি পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার এবং আনোয়ারা সদর উপজেলা থেকে কালা বিবির দিঘি পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটারসহ মোট সাড়ে ১১ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীতকরণে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের  ব্যয় নির্ধারণ করা হয়েছে প্রায় ৪০৭ কোটি টাকা। এছাড়াও শিকলবাহা, কর্ণফুলী টানেল সংযোগস্থল এবং কালা বিবির দিঘিতে ৩টি ইন্টারসেকশন নির্মাণ করা হবে।