• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১, ০৩:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০২১, ০৩:৩৬ পিএম

তারেক শামসুর রেহমানের মৃত্যুতে জাবি উপাচার্যের শোক

তারেক শামসুর রেহমানের মৃত্যুতে জাবি উপাচার্যের শোক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক তারেক শামসুর রেহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

শনিবার (১৭ এপ্রিল) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ শোক জানান উপাচার্য।

শোকবার্তায় উপাচার্য ফারজানা ইসলাম বলেন, “অধ্যাপক তারেক শামসুর রেহমানের মৃত্যুতে জাতি বিশিষ্ট শিক্ষাবিদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে অভিজ্ঞ একজন শিক্ষককে হারালো। শিক্ষা, গবেষণা এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে তার জ্ঞানচর্চা সকলের কাছে প্রসিদ্ধ ছিল। তিনি কর্মগুণে অমর হয়ে থাকবেন।”

উপাচার্য অধ্যাপক তারেক শামসুর রহমানের আত্মার শান্তি কামনা করেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন।

বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও বৈশ্বিক রাজনীতি নিয়ে তার অনেক গ্রন্থ রয়েছে। বই লেখার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তার খ্যাতি ছিল। বছর দুই আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যান এই শিক্ষক। তিনি উত্তরায় নিজ ফ্ল্যাটে একাই বসবাস করতেন। তার পরিবারের অন্যান্য সদস্যরা যুক্তরাষ্ট্রে বসবাস করেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পিএইচডি ডিগ্রির অধিকারী ড. রেহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন। তুলনামূলক রাজনীতি তার আরেকটি গবেষণার বিষয়।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপআঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশ: রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশ: রাজনীতির ২৫ বছর, বাংলাদেশ: রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তি: প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বাংলাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।

শনিবার (১৭ এপ্রিল) সকালে শামসুর রেহমানের উত্তরার বাসা থেকে তার মরদেহটি উদ্ধার করে পুলিশ। তবে কি কারণে তার মৃত্যু হয়েছে তা নিশ্চিত করতে পারেনি পুলিশ।

আরও পড়ুন