• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১, ০৪:০৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২১, ০৪:০৯ পিএম

আরমানিটোলায় নিহত-হতাহতদের ক্ষতিপূরণ দাবি

আরমানিটোলায় নিহত-হতাহতদের ক্ষতিপূরণ দাবি

রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলার হাজী মুসা ম্যানসনে কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডে নিহত ও হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি।

শনিবার (২৪ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, মহাসচিব সাইফুল ইসলাম সেকুল ও সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, "পুরান ঢাকায় অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তি রোধে সরকার উদাসীনতার পরিচয় দিচ্ছে। অতীতেও পুরান ঢাকার চুরিহাট্টা ও নিমতলীসহ বিভিন্ন আবাসিক এলাকায় কেমিক্যাল গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডে অসংখ্য হতাহতের ঘটনা ঘটেছে। কিন্তু সরকার ও সিটি করপোরেশন এই অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তিরোধে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ না করে উদাসীন থেকেছে।"

"সরকারের এ ধরনের উদাসীনতা ও সমন্বয়হীনতায় একের পর এক দুর্ঘটনায় অসংখ্য প্রাণ ঝরে যাচ্ছে। সরকারের এই ব্যর্থতা বার বার জনজীবনকে বিপন্ন করে তুলেছে।"

বিবৃতিতে নেতারা আরও বলেন, "আরমানিটোলার অগ্নিকাণ্ডের প্রাণহানির ঘটনায় তাদের স্বজনদের মতো আমরাও গভীরভাবে ব্যথিত ও শোকাভিভূত। নিহত ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানাচ্ছি।" 

পাশাপাশি অবিলম্বে আবাসিক এলাকাসমূহ থেকে কেমিক্যাল গোডাউনসহ দাহ্য পদার্থের গোডাউন দ্রুত অপসারণে কার্যকর পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি জোর দাবি জানান সংগঠনের নেতারা।