• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২১, ১২:২৪ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০২১, ০৩:০০ পিএম

নিজের এনআইডি নিজেই করুন

নিজের এনআইডি নিজেই করুন

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে নিজেই ডাউনলোড করা যাবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা।

সোমবার (২৬ এপ্রিল) নির্বাচন কমিশনের (ইসি) এনআইডি অনুবিভাগে কর্মকর্তারা জানান, ব্যাংকে নির্ধারিত ফি জমা দিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন গ্রাহকরা। মাঠ পর্যায়ে সেবা চালু রাখা হয়েছে। জরুরি সেবা দেওয়া হচ্ছে।

ইসি এনআইডি অনুবাভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর জানান, কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হলে নতুন এনআইডির জন্য অফিসে যাওয়ার প্রয়োজন নেই। ব্যাংকে টাকা জমা দিয়ে অনলাইনে নির্দিষ্ট প্রক্রিয়ায় নিজের কার্ড নিজেই ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোডের পর প্রিন্ট করে লেমিনেটিং করে নিতে হবে। এই সেবা পেতে https://services.nidw.gov.bd ওয়েব ঠিকানায় গিয়ে আবেদন করতে হবে। এছাড়াও বিস্তারিত জানতে ১০৫ নম্বরে ফোন করে বা ইসির ওয়েবসাইট থেকে তথ্য পাওয়া যাবে।

মহাপরিচালক আরও জানান, নতুন ভোটার আইডি কার্ড করতে আঙুলের ছাপ বা চোখের আইরিশ দেওয়ার প্রয়োজনে উপজেলা নির্বাচন অফিসে যেতে হবে। সেক্ষেত্রে অনলাইনে পুরো প্রক্রিয়া করা সম্ভব নয়।

এই মহামারির সময় যে পাঁচটি সেবা পাওয়া যাবে, তা হলো-

  • জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ (ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন, কিন্তু এনআইডি কার্ড পাননি)
  • জাতীয় পরিচয়পত্র নম্বর সংগ্রহ
  • জাতীয় পরিচয়পত্র সংশোধন
  • হারানো জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন
  • নতুন ভোটার নিবন্ধন।

ভোটার হতে আবেদন:
যারা এখনও ভোটার হননি, তারা অনলাইনে https://services.nidw.gov.bd এই ঠিকানায় নতুন ভোটার নিবন্ধনের আবেদন করতে পারবেন। 

এসএমএস:
ভোটার হয়েছেন, কিন্তু এনআইডি পাননি, তাদের এনআইডি নম্বর পেতে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে NID লিখে স্পেস দিয়ে ভোটার হওয়ার ফরম নম্বর লিখে স্পেস দিতে হবে। এরপর জন্ম তারিখ (দিন-মাস-বছর) লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে এনআইডি নম্বর চলে আসবে।

অনলাইনে এনএআইডি সংশোধন:
কোনো ব্যক্তি যদি জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেন অথবা সংশোধন করতে চান, তবে তিনি প্রয়োজনীয় দলিলাদি সংযুক্ত করে online এ আবেদন করতে পারবেন। online এ আবেদনকারী NID কার্ডের আবেদনের বর্তমান অবস্থান জানতে পারবেন। আবেদন অনুমোদিত হলে আবেদনকারী sms পাবেন এবং portal থেকে পুনরায় NID copy সংগ্রহ করতে পারবেন।