• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২১, ১১:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৮, ২০২১, ১০:১০ এএম

সপ্তাহজুড়ে হবে কালবৈশাখী

সপ্তাহজুড়ে হবে কালবৈশাখী

প্রচণ্ড গরমে নাজেহাল অবস্থায় রয়েছে পুরো দেশবাসী। এর মধ্যেই কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

মঙ্গলবার (২৭ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের দু-একটি জায়গায় অস্থায়ীভাবে দমকাসহ বজ্রবৃষ্টি হতে পারে।

সীতাকুণ্ড, হাতিয়া, রাঙামাটি, কুমিল্লা, মাইজদী কোর্ট, ফেনী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, চলতি সপ্তাহের শেষের দিকেই হতে পারে কালবৈশাখী ঝড়। পুরো এক সপ্তাহজুড়েই দেশের অধিকাংশ এলাকায় বিচ্ছিন্নভাবে আঘাত হানবে।

তিনি জানান, ২৯ এপ্রিলের (বৃহস্পতিবার) পর দেশের বেশ কয়েকটি স্থানে বজ্রবৃষ্টি হতে পারে। বুধবারের (২৮ এপ্রিল) পর রংপুর, সিলেট ও ময়মনসিংহ এলাকায় মেঘ দেখা যাবে।

এ কালবৈশাখী ঝড় মাঝারি থেকে তীব্র হতে পারে। তীব্র ঝড় হলে এর গতি থাকবে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটারের বেশি। এছাড়া বুধবার থেকে দক্ষিণ-পশ্চিম দিক থেকে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

শুক্রবারের (৩০ এপ্রিল) পর সারা দেশেই ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে আবাহাওয়া অধিদপ্তর জানায়, শনিবার (১ মে) থেকে আগামী এক সপ্তাহজুড়ে বিচ্ছিন্নভাবে ঝড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টিপাত হবে। খুলনায় রোববার (২ মে) এর পর থেকে বৃষ্টিপাত বেশি হবে। তবে কোনো ঘূর্ণিঝড় বা সাইক্লোন হওয়ার সম্ভাবনা নেই।

তাপমাত্রায় বলা হয়েছে, দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বেড়ে যেতে পারে। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস।