• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২১, ১২:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩০, ২০২১, ১২:৪৪ পিএম

গণপরিবহন চালুর দাবিতে ২ মে বিক্ষোভ

গণপরিবহন চালুর দাবিতে ২ মে বিক্ষোভ

কঠোর বিধিনিষেধের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে বাস-মিনিবাস চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। দাবি আদায়ে ২ মে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি।

শুক্রবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংগঠনটির সাধারণ সম্পাদক ওসমান আলী সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।

এছাড়া ৪ মে সারা দেশে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে তারা।

সংগঠনটির সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, “সড়কপথে দেশের প্রায় ৭৫ ভাগ যাত্রী ও ৬৫ ভাগ পণ্য পরিবহন হয়ে থাকে। এখন গণপরিবহন ছাড়া দেশের সব খোলা। গণপরিবহন না পেয়ে মানুষ সিএনজি অটোরিকশা, মাইক্রোবাসে গাদাগাদি করে যাতায়াত করছেন। সেখানে সামাজিক দূরত্বের বালাই নেই।”

সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্যসহায়তা দিতে হবে উল্লেখ করে ওসমান আলী জানান, সারা দেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএস এর চাল বিক্রির ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের সিনিয়র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা ছাদিকুর রহমান হীরু।

এর আগে মঙ্গলবার (২৭ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সাধারণ সম্পাদক ওসমান আলী, কার্যকরী সভাপতি আব্দুর রহিম বক্স দুদু ও সিনিয়র সহসভাপতি ছাদিকুর রহমান হিরু এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান। এতে বলা হয়, ৫ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধে সারা দেশে গণপরিবহন বন্ধ ঘোষণার পরিপ্রেক্ষিতে প্রায় ৫০ লাখ সড়ক পরিবহন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। তাদের বেঁচে থাকার মতো অবলম্বন নেই।