• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০২১, ০৬:০২ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০৬:০৬ পিএম

ভ্যাকসিন ইস্যুতে অনেক প্রস্তাব পাচ্ছি: পররাষ্ট্রমন্ত্রী

ভ্যাকসিন ইস্যুতে অনেক প্রস্তাব পাচ্ছি: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ভ্যাকসিন ইস্যুতে আমরা বিভিন্ন রকমের অনেক প্রস্তাব পাচ্ছি। আমরা বেটারটাই গ্রহণ করব। এর মধ্যে অক্সফোর্ডের এক্সট্রাজেনিকা ভ্যাকসিনের ব্যাপারে আমরা চেষ্টা করছি, এখনো আপডেট পাইনি।

বুধবার (৫ মে) সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আমরা যে প্রস্তাবগুলো পাচ্ছি তার একটি  হচ্ছে- ইউরোপের ৭টি দেশে এক্সট্রাজেনিকা ভ্যাকসিন বেশি আছে, যা তারা ব্যবহার করছে না। এটা আমরা ব্যবহারের চেষ্টা করতে পারি। এসব দেশের সঙ্গে যোগাযোগ করে দেখেছি, তাদের কাছে খুব পরিমাণ ভ্যাকসিন রয়েছে। যেমন- একটি দেশের কাছে ২০ হাজার, অন্য একটি দেশের কাছে ২ লাখ ভ্যাকসিন আছে। কিন্তু আমাদের দেশে প্রতিদিনই প্রয়োজন ২ লাখের বেশি ভ্যাকসিন। আবার ইউরোপের ওই দেশগুলো থেকে অন্য দেশগুলোও ভ্যাকসিন পাওয়ার লাইন দিয়েছে। তাই এসব দেশ থেকে ১০ হাজার, ২০ হাজার করে ভ্যাকসিন এনে আমাদের চাহিদা পূরণ করার প্রস্তাব খুব বেশি কার্যকর হবে না।

মন্ত্রী আরো বলেন, আমেরিকান ভ্যাকসিন আমাদের আশা দেখাচ্ছে। তারা বলেছে, তাদের ৬০ মিলিয়ন ভ্যাকসিন আছে যা তারা ব্যবহার করছে না। এটা জানার সঙ্গে সঙ্গে আমরা আমেরিকাকে ভ্যাকসিনের জন্য অনুরোধ করেছি। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বলেছি, আবার ওয়াসিংটনে নিযুক্ত আমাদের রাষ্ট্রদূত বাইডেন প্রশাসনকে অনুরোধ করেছে। আমেরিকা আমাদের ভ্যাকসিন দেবে।

 ‘এই বিষয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বৃহস্পতিবার (৬ মে) আমার সঙ্গে দেখা করবে, এই বিষয়ে অগ্রগতি জানাবে’- বলেন পররাষ্ট্রমন্ত্রী।

আব্দুল মোমেন বলেন, আমাদের রাষ্ট্রদূত জানিয়েছে যে আমেরিকা যখন ভ্যাকসিন পাঠাবে তখন তারা অক্সিজেনও দেবে। আলোচনা চলছে, কখন পাবে, সেটা এখনো ঠিক হয়নি।

চীনের ভ্যাকসিন ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের রাষ্ট্রদূত আমাদের জানিয়েছেন, মে দিবসের ছুটি শেষে আগামী ১২ মে তাদের ভ্যাকসিন ঢাকায় আসবে। তার আগে উপহারের ৫ লাখ আসার কথা রয়েছে। তবে স্বাস্থ্যমন্ত্রী ১০ তারিখের কথা বলেছেন, সেও জেনেই বলেছেন। কেননা ভ্যাকসিন কবে আসবে, কতটুকু আসবে, দাম কত হবে, এ সবকিছুই স্বাস্থ্য মন্ত্রণালয় ঠিক করে। আমরা শুধু যোগাযোগ ঘটিয়ে দিই। আর এসব ভ্যাকসিন কেনার জন্য প্রধানমন্ত্রী এরই মধ্যে ১০ হাজার কোটি টাকার অনুমোদন দিয়ে রেখেছেন।

আরও পড়ুন