• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০২১, ১২:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২১, ০১:২৮ পিএম

খালেদার আবেদন নিয়ে যা বললেন আইনমন্ত্রী

খালেদার আবেদন নিয়ে যা বললেন আইনমন্ত্রী

করোনায় বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ নিতে পরিবারের পক্ষ থেকে করা আবেদন গ্রহণ করেছে আইন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৫ মে) সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আবেদনটি আইনমন্ত্রণালয়ে পাঠানো হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে বুধবার (৫ মে) রাত সাড়ে ৮টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসায় গিয়ে তার সঙ্গে দেখা করেন খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার। এই সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে জানান এবং তাকে বিদেশ নিয়ে যাওয়া অনুমতি চেয়ে লিখিত আবেদন করেন।

আইন মন্ত্রণালয় সূত্র জানায়, খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে করা আবেদনটি বর্তমানে আইন মন্ত্রণালয়ের সচিবের দপ্তরের আছে। আবেদনটি আইনমন্ত্রীর কাছে পাঠানো হবে। করোনা পরিস্থিতির কারণে তিনি বর্তমানে বাসা থেকে ভার্চুয়ালি অফিস করছেন।

আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেছেন, “খালেদা জিয়ার আবেদনটি যাচাই-বাচাই করে দ্রুত সিদ্ধান্ত জানানো হবে। তবে এ ক্ষেত্রে আইনি দিকের থেকে বেশি মানবিক দিক বিবেচনা করা হবে।”

এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “সরকার মানবিক দিক বিবেচনা করে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি দেবে।”

গত ১১ এপ্রিল খালেদা জিয়ার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। পরে ২৭ এপ্রিল তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। গত সোমবার (৩ মে) সকালের দিকে শ্বাসকষ্ট অনুভব করলে তাকে হাসপাতালে সিসিইউতে স্থানান্তর করেন। বর্তমানে তিনি ওই হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন।

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত খালেদা জিয়াকে ২০২০ সালের ২৫ মার্চ শর্তসাপেক্ষে সাময়িক মুক্তি দেয় সরকার। করোনা সংক্রমণ পরিস্থিতিতে মানবিক কারণে তাকে মুক্তি দেওয়া হয়। এর আগে প্রায় আড়াই বছর তিনি কারাগারে ছিলেন।