• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৫, ২০২১, ১০:২৮ এএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০২১, ১১:১৭ এএম

দেশে করোনার টিকা উৎপাদন

কোর কমিটির মূল্যায়নে কোন কোম্পানি এগিয়ে?

কোর কমিটির মূল্যায়নে কোন কোম্পানি এগিয়ে?

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে করোনার টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেওয়ায় বিকল্প উৎসের দিকে ঝুঁকে পড়ে বাংলাদেশ। এরই মধ্যে চীন ও রাশিয়া থেকে টিকা আনা হচ্ছে। তবে বাংলাদেশের চাহিদামতো টিকা সরবরাহ করতে পারবে না দেশ দুটি। 

এ অবস্থায় রাশিয়ার স্পুতনিক-ভি ও চীনের সিনোফার্মের টিকা দেশেই উৎপাদনের কথা ভাবছে বাংলাদেশ। ‘স্পুতনিক-ভি’ ও সিনোফার্মের টিকা দেশে উৎপাদনের সক্ষমতা যাচাইয়ের জন্য একটি কোর কমিটি গঠন করে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ কমিটি তিনটি প্রতিষ্ঠানের টিকা উৎপাদনের সক্ষমতা যাচাই শেষে নিজেদের মূল্যায়ন দিয়েছে।

বাংলাদেশের তিনটি ফার্মাসিউটিক্যালস কোম্পানি টিকা উৎপাদনে আগ্রহ দেখিয়েছে। কোম্পানিগুলো হচ্ছে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস, পপুলার ফার্মাসিউটিক্যালস, হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস। কোম্পানিগুলোর টিকা উৎপাদনে সক্ষমতা যাচাইয়ে কয়েকটি ক্যাটাগরিতে মোট ২৫ নম্বরের মূল্যায়ন করা হয়। তাতে ২১ নম্বর পেয়েছে ইনসেপ্টা। পপুলার পেয়েছে ১২ ও হেলথকেয়ার পেয়েছে ৫ নম্বর।

যেভাবে নম্বর বণ্টন ও মূল্যায়ন করা হয়েছে

মোট পাঁচটি ক্ষেত্রে সক্ষমতা যাচাই করেছে। এর মধ্যে বাল্ক থেকে ফিল ফিনিশ করে টিকা তৈরির সক্ষমতা ও মাস্টার সিড থেকে টিকা তৈরির সক্ষমতায় ৫ নম্বরের মধ্যে ইনসেপ্টা পেয়েছে ৪, পপুলার ৩ ও হেলথকেয়ার ২। মাসে কী পরিমাণ টিকা উৎপাদনে সক্ষম—এ ক্ষেত্রে ৫ নম্বরের মধ্যে ইনসেপ্টা ৫, পপুলার ৩ ও হেলথ কেয়ার পেয়েছে ১ নম্বর ।

টেস্টিংয়ে ৫ নম্বরের মধ্যে ইনসেপ্টা ৪, পপুলার ২ ও হেলথ কেয়ার ১ নম্বর পেয়েছে। জনবল ও অবকাঠামোতে ৫-এর মধ্যে মধ্যে ইনসেপ্টা ৪, পপুলার ২ ও হেলথ কেয়ার ২ নম্বর পেয়েছে। টিকা তৈরির অভিজ্ঞতা এবং রেজিস্টার্ড টিকার সংখ্যা, এই ক্ষেত্রে ৫ নম্বরের মধ্য ইনসেপ্টা ৪, পপুলার ২ ও হেলথকেয়ার শূন্য নম্বর পেয়েছে ।

এদিকে ভালো নম্বর পেলেও ইনসেপ্টা জানিয়েছে, তারা শুধু চীনের সিনোফার্মের কোভিড-১৯ টিকা মাস্টার সিড থেকে উৎপাদন করতে পারবে। রাশিয়ার টিকা ‘স্পুতনিক-ভি’ উৎপাদন করতে পারবে না। কোর কমিটি ইনসেপ্টাকে বিষয়টি লিখিত আকারে জানাতে বলেছে।