• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ৩১, ২০২১, ০১:১৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০২১, ০১:৪১ পিএম

দাম কমলো ১২ কেজি এলপিজির

দাম কমলো ১২ কেজি এলপিজির

দেশে বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের লিকুইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। জুন মাসের জন্য় এলপিজির সর্বোচ্চ খুচরা মূল্য ৯০৬ থেকে ৮৪২ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (৩১ মে) এলপিজি দাম সমন্বয়সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বিইআরসি এ তথ্য জানায়। নতুন এ দাম আগামী ১ জুন থেকে কার্যকর হবে। 

তবে উৎপাদন পর্যায়ে ব্যয় পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম অপরিবর্তন থাকবে বলেও জানায় বিজ্ঞপ্তিতে। সেই অনুযায়ী সরকারি প্রতিষ্ঠানের সাড়ে ১২ কেজি এলপিজির দাম থাকছে ৫৯১ টাকা। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটার ৪১ টাকা ৭৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। এর আগে যা ছিল ৪৪ টাকা ৭০ পয়সা।

গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় রেখে প্রতি মাসে এই দাম পুনর্নির্ধারণ করা হবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, “ডলারের বিপরীতে টাকার বিনিময় হার ও ব্যাংকিং হারে পরিবর্তন বিবেচনা করে দাম সমন্বয় করা হয়েছে। কেউ এর বেশি দামে বিক্রি করতে পারবে না। তবে চাইলে কেউ নির্ধারিত দামের কমে বিক্রি করতে পারবে।”

এলপিজি তৈরির মূল উপাদান প্রপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে উৎপাদনকারী প্রতিষ্ঠান সৌদি আরামকো। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করেছে বিইআরসি।