• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুন ২, ২০২১, ০৮:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২, ২০২১, ০২:৪৩ পিএম

কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা

কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বৃহস্পতিবার (৩ জুন) নতুন অর্থবছরের (২০২১-২২) বাজেট প্রস্তাব তুলে ধরবেন। সেই বাজেট ঘোষণার আগেই রাজধানীর বাজারগুলোতে চাল, আটা, ময়দার দাম বেড়ে গেছে। সেইসঙ্গে বেড়েছে তেল, পেঁয়াজ, রসুন, মশুর ডালের দাম।

রাজধানীর বিভিন্ন বাজারে এক সপ্তাহের কম ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা।

গত বৃহস্পতিবার (২৭ মে) কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকায়। আর মঙ্গলবার (১ জুন) তা ৬০ টাকা দরে বিক্রি হয়েছে।

পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বলেছেন, এখন বাজারে দেশি পেঁয়াজের পাশাপাশি ভারতীয় পেঁয়াজ থাকত। কয়েক মাস ধরে ভারতীয় পেঁয়াজ আসছে না। এই ধারণা থেকেও অনেক ব্যবসায়ী হঠাৎ পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন।

ব্যবসায়ীরা আরও বলেছেন, দেশের যেসব এলাকায় পেঁয়াজের উৎপাদন বেশি হয় ওই এলাকাগুলোতে দাম এখন বেশি। এজন্য বাজারে সেটির প্রভাব পড়েছে।

রাজধানীর কারওয়ান বাজারের আড়তে এক পাল্লা (পাঁচ কেজি) পেঁয়াজ ২৬০ থেকে ২৭০ টাকায় বিক্রি হয়েছে। প্রতি কেজির দাম পড়েছে ৫২ থেকে ৫৪ টাকা। আর খুচরা বাজারে দেশি পেঁয়াজ ৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

অন্যদিকে চট্টগ্রামের খাতুনগঞ্জে এক সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ১৭ টাকা। গত সপ্তাহে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৩০ থেকে ৩২ টাকায়।

বুধবার (২ জুন) দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৭ টাকায়। আর মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৫ টাকায়।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিঞা মার্কেট কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি না দেওয়ায় এবং মিয়ানমারের পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে।