• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ৭, ২০২১, ০২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০২১, ০৩:২৭ পিএম

পানির দাম বৃদ্ধির প্রতিবাদে ওয়াসা ভবন ঘেরাও

পানির দাম বৃদ্ধির প্রতিবাদে ওয়াসা ভবন ঘেরাও

দফায় দফায় পানির দামবৃদ্ধি ও দূষিত পানি সরবরাহের প্রতিবাদে ঢাকা ওয়াসা ভবন ঘেরাও কর্মসূচি পালন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ (মার্কসবাদী) ঢাকা নগর শাখা।

সোমবার (৭ জুন) বেলা সাড়ে ১১টায় কারওরান বাজার ওয়াসা ভবনের সামনে সংগঠনটি এ কর্মসূচি পালন করে।

এ সময় বক্তারা বলেন, ওয়াসার যতগুলো প্রকল্প আছে, এই প্রকল্পের মধ্যে ৩ হাজার ৬০০ কোটি টাকা ব্যয় বাড়ানো হয়েছে। কারণ, প্রকল্পগুলো তারা শেষ করতে পারেনি। প্রকল্পগুলো শেষ না করার দায়ে এর পয়সা জোগাবে জনগণ, এটা তারা ভাবছে। আর জনগণের সামনে তারা বলছে তারা দাম বাড়ায়নি, দামের সমন্বয় করছে।

ওয়াসা জনগণের কাছে দায়বদ্ধতাহীতার পরিচয় দিয়েছে উল্লেখ করে বক্তারা আরও বলেন, সরকার এবং প্রতিষ্ঠান একটা জিনিসই বোঝে সেটা হচ্ছে লাভ। সেই লাভের জন্য জনগণের সেবাকে পণ্যে পরিণত করা হয়েছে। এই ওয়াসার পানি যেখানে জনগণের সেবা হিসেবে পাওয়ার কথা ছিল, সেটা আজ পণ্যে পরিণত হয়েছে। সরকারের এই নীতির কারণে ওয়াসা জনগণের কাছে দায়বদ্ধতাহীতার পরিচয় দিয়েছে।

‘আমরা আমাদের কর্মসূচির মধ্য দিয়ে বলতে চাই, আপনাদের জবাব দিতে হবে, আপনার তো পানির দাম নিচ্ছেন না, আপনারা নিচ্ছেন আপনাদের দুর্নীতির পয়সা উসুল করার দাম। প্রকল্প বাড়ানোর দাম আপনারা তুলে নিয়েছেন জনগণের খাতে।’

বক্তারা আরও বলেন, “আজকে ঢাকা শহরের সব মানুষ ওয়াসার পানির আওতায় আসেনি। যেখানে ওয়াসার পানি পৌঁছেছে সেখানে পানি ফুটিয়ে না খেলে তারা ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।”

বাসদ (মার্কসবাদী) ঢাকা নগর শাখার সদস্য রাশেদ শাহরিয়ারের সঞ্চালনায় বক্তব্য দেন ঢাকা নগর শাখার ইনচার্জ নাঈমা খালেদ মনিকা, সংগঠনটির ঢাকা মহানগর শাখার সদস্য সীমা দত্ত ও রাজু আহমেদ।

প্রতিবাদ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করে কারওয়ান বাজার মোড়ে এসে শেষ হয় কর্মসূচি।