• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৯, ২০২১, ০৯:৩০ এএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ১০:৫৫ এএম

‘সিন্ডিকেটের ব্যবসা হয়, কোটি কোটি টাকার লেনদেন হয়’ 

‘সিন্ডিকেটের ব্যবসা হয়, কোটি কোটি টাকার লেনদেন হয়’ 

সোমবার (৭ জুন) ভোর ৪টার সময় রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে আগুন লাগে, যা সকালের মধ্যে নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। তবে এখনো আশানুরূপ কোনো সাহায্য পাননি ক্ষতিগ্রস্তরা। এমনকি বস্তিতে আগুন লাগলে কোটি কোটি টাকার লেনদেন হয় বলে অভিযোগ করেছেন বস্তিবাসীরা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানিয়েছিলেন, ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। অথচ সেই তালিকা প্রণয়ন শেষ হয়নি দ্বিতীয় দিনও। বেসরকারি সংস্থা ব্র্যাক থেকে সাহায্য এসেছে, তবে সেটিও তালিকা করে দেওয়া হচ্ছে এবং অপ্রতুল। স্থানীয় প্রশাসন কাজ করছে খাবার এবং পোশাক নিশ্চিত করা নিয়ে। সেখানেও দুই পক্ষের দেখা পাওয়া গেছে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির এবং তার কর্মীদের অনেকেই বস্তিতে কাজ করছেন যেন ক্ষতিগ্রস্তদের বাইরের কেউ ত্রাণ না পায়। 

অবৈধ গ্যাস এবং বিদ্যুৎ-সংযোগের ফলে অগ্নিকাণ্ড ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। সেখানে একজন ভুক্তভোগী বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী খুব ভালো মনের মানুষ। কিন্তু তাদের যে কমিশনার, মেয়র, তাদের নেতা-কর্মীরা এগুলা খায়। সরকারের কাছে আমি আহ্বান করি, আমি কিছু চাই না। বস্তি উচ্ছেদ করা হোক। কারণ, এখানে সিন্ডিকেটের ব্যবসা হয়, কোটি কোটি টাকার লেনদেন হয়। আগুন লেগে পুড়ে যায়, ত্রাণ আসে, বিভিন্ন এনজিও ত্রাণ নেয়, ওগুলো ওরা মেরে খায়, জনগণ একটাও পায় না” 

অনেকেই এখনো ত্রাণ এবং খাবারের অপেক্ষায় আছেন। তবে পাশের স্কুলে শিশু, নারী এবং অসুস্থদের জন্য আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে, যেন বৃষ্টির সময় তারা আশ্রয় নিতে পারে। তবে এরপরও বস্তিতেই পুড়ে যাওয়া ঘর আবার তোলার আশায় বুক বাঁধছেন ক্ষতিগ্রস্তরা।