• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ২১, ২০২১, ০১:১৯ এএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০২১, ০৭:১৯ পিএম

শিগগিরই বন্ধ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান

শিগগিরই বন্ধ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান
সড়কে ব্যাটারিচালিত রিকশার আধিক্য ● ফাইল ছবি (সংগৃহীত)

সড়ক দুর্ঘটনা রোধে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (২০ জুন) দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত কমিটির সুপারিশ বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান তিনি।

ইজিবাইক, নছিমন, করিমনের বিষয়ে এক প্রশ্নের উত্তরে কামাল বলেন, নছিমন, করিমন, ভটভটিসহ বিভিন্ন শহরে অটোরিকশা চলছে। আমরা সব জায়গায় যানবাহনের ব্যবস্থা করতে পারিনি।

গ্রাম-গ্রামান্তরে সুন্দর রাস্তা হয়ে গেছে। হাঁটা কিংবা সাইকেল, মোটরসাইকেল, রিকশা ছাড়া পর্যাপ্ত যানবাহন নেই। সেজন্য নছিমন, করিমন পণ্য পরিবহন কিংবা যানবাহনের বিকল্প হিসেবে কাজ করছে।

তিনি বলেন, ‘খুব শিগগিরই এটাকে পরিমিত করা এবং ফাইনালি বন্ধ করা যায় সেটা নিয়ে আলোচনা হবে। আমরা সেখানেও কাজ করব’

স্বরাষ্ট্রমন্ত্রী  বলেন, ইজিবাইক যথেষ্ট পরিমাণ এসে গেছে। ছোট ছোট গলিতে এগুলোর চলার কথা ছিল, প্রথমে সেইভাবেই আসছিল। কিন্তু এরা সর্বত্র বিচরণ করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাস টার্মিনাল ছাড়া কোনো জায়গা থেকে চাঁদা আদায় করা যাবে না। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছে বলেও জানান তিনি। পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র দিতে মালিক ও শ্রমিক সংগঠন সম্মত হয়েছে বলেও জানান মন্ত্রী। যা বিআরটিএতে রেজিস্ট্রেশনের সময় দেখাতে হবে।

মোটরসাইকেলে কোনোভাবেই দুই জনের বেশি যাতে উঠতে না পারে সেজন্য পুলিশ প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।

জাগরণ/এসএসকে