• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ২১, ২০২১, ০১:৩৩ এএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০২১, ০৭:৩৩ পিএম

নতুন প্রযুক্তি উদ্ভাবনে জোর দেয়ার তাগিদ

নতুন প্রযুক্তি উদ্ভাবনে জোর দেয়ার তাগিদ
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ● ফাইল ছবি

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব এর চ্যালঞ্জ মোকাবিলা এবং রুপকল্প-২০৪১ এর সফল বাস্তবায়নে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে বেশি জোর দিতে হবে। সব সেক্টরের কর্মজীবিদের নতুন নতুন প্রযুক্তিতে দক্ষ হতে হবে, চতুর্থ শিল্প বিপ্লবে কোন শ্রমিক যাতে কর্মহীন না হয়।

রোববার (২০ জুন) বিকেলে মন্ত্রণালয়ের উদ্ভাবনী টিম আয়োজিত চতুর্থ শিল্প বিপ্লব এবং ইনোভেশন শোকেসিং বিষয়ক দিনব্যাপী এক ভার্চুয়াল কর্মশালার সমাপনী বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ভার্চুয়াল কর্মশালায় মন্ত্রণালয়ের সচিব কে এম আবদুস সালাম, অতিরিক্ত সচিব ড.রেজাউল হক, সাকিউন নাহার বেগম, জেবুন্নেসা করিম, ড.সেলিনা আকতার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদফতরের মহাপরিচালক গৌতম কুমার চক্রবর্তীসহ উদ্ভাবক, মন্ত্রণালয় এর অধীন অধিদফতর—সংস্থা সমূহের উদ্ভাবনী টিমের সদস্যগণ অংশ গ্রহণ করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ এর রুপকার প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদের  দেখানো পথে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় অধিকাংশ সেবা ডিজিটাল সেবায় রূপান্তর করেছে।

মন্ত্রণালয়ের সব কার্যক্রম অটোমেশন করা হয়েছে, ই-ফাইলিং এর মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ ফাইলের নিস্পত্তি করা হচ্ছে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর হতে কল-কারখানার লাইসেন্স প্রদান কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হচ্ছে। লিমা (LIMA) নামক অ্যাপস-এর মাধ্যমে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন করা হচ্ছে, শ্রমিকদের সুবিধার্থে টোল ফ্রি হটলাইন নম্বর ১৬৩৫৭ চালু করা হয়েছে।

শ্রম অধিদফতরে Writ Management System, Inventory and Requisition Management System, Online Trade Union Registration System চালু করা হয়েছে। এর ধারাবাহিকতায় জনগণ তাদের দোরগোড়ায় কম সময়ে, স্বল্প খরচে এবং কম যাতায়াত করেই সন্তুষ্টি সহকারে সেবা পাচ্ছেন।

জাগরণ/এমএ